পুকুরে মিলল ৩০ কেজি ওজনের কচ্ছপ

84

অনলাইন ডেস্ক।। ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ৩০ কেজি ওজনের একটি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করেছে স্থানীয়রা। বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলার তামলাই পুকুরের পাড় থেকে কচ্ছপটি উদ্ধার করা হয়। পরে উপজেলা প্রশাসন কচ্ছপটি দিনাজপুর বন বিভাগের কাছে হস্তান্তর করে।

স্থানীয়রা জানায়, পীরগঞ্জ উপজেলার দৌলতপুর ইউনিয়নের আবু রায়হানের তামলাই পুকুরের পানিতে ভেসে কিনারে কচ্ছপটি অবস্থান করে। এসময় এলাকাবাসি কচ্ছপটি দেখে পুকুর মালিককে খবর দেয়। পরে তিনি (পুকুর মালিক) কচ্ছপটি সেখান থেকে উদ্ধার করে বাসায় নিয়ে আসেন এবং উপজেলা প্রশাসনকে জানান।

খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম ও সহকারী কমিশনার (ভূমি) তরিকুল ইসলাম পুকুর মালিকের বাসা থেকে কচ্ছপটি নিয়ে আসেন। রাতেই উপজেলা প্রশাসন দিনাজপুর বনবিভাগকে খবর দিলে তারা এসে কচ্ছপটি নিয়ে যায়।

পুকুর মালিক আবু রায়হান দাবি করেন, পুকুরটি হাজার বছরের পুরানো। এই পুকুরের পানি কখনো শুকায় না। উদ্ধারকৃত কচ্ছপের বয়স শত বছর হবে।

তিনি বলেন, এর আগেও ১০/১৫ কেজি ওজনের কচ্ছপ ধরা পড়েছে। কিন্তু আমি জানার আগেই সেগুলো মেরে ফেলা হয়েছে। এবার আমি জানার পর তাৎক্ষণিক পুকুরে গিয়ে কচ্ছপটি উদ্ধার করে বাসায় নিয়ে আসি এবং প্রশাসনে খবর দেই।

এ বিষয়ে পীরগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম জানান, কচ্ছপটি বিরল প্রজাতির। সাধারণত সমতল অঞ্চলে এত বড় কচ্ছপ পাওয়া যায় না। রাতেই আমরা কচ্ছপটি পুকুর মালিকের বাড়ি থেকে নিয়ে আসি এবং দিনাজপুর বন বিভাগ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করি।

আরো পড়ুনঃ
error: Content is protected !!