ফিনল্যান্ডে এবার করোনায় আক্রান্ত ৪ চিকিৎসক

অনলাইন ডেক্স।।

24
ফিনল্যান্ডে কনোরাভাইরাস আশঙ্কাজনকহারে ছড়িয়ে পড়ছে বলে সর্তক করে দিয়েছে দেশটির প্রধানমন্ত্রী সান্না মারিন। এতে আতঙ্ক না হতে ফিনল্যান্ডবাসীদের অনুরোধ জানিয়েছেন তিনি। শনাক্তকারী রোগীদের অবস্থা স্থিতিশীল ও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলেও জানান দেশটির প্রধানমন্ত্রী।
ফিনল্যান্ডে এখন পর্যন্ত ২২৩ জন কোভিড-১৯ এ শনাক্ত হয়েছে। করোনা সংক্রমণে শনাক্ত রোগীদের মধ্যে ইউনিভার্সিটি হসপিটাল অব হেলসিংকির ৪ জন চিকিৎসক ও বেশ কয়েকজন নার্সসহ ২৪ মেডিকেলকর্মী রয়েছেন।
রোববার ইউনিভার্সিটি হসপিটাল অব হেলসিংকির কর্তৃপক্ষ করোনা সংক্রমণের এ তথ্য নিশ্চিত করেন। কর্তৃপক্ষ জানায়, আক্রান্ত রোগীদের সবাই ফিনল্যান্ডের অধিবাসী, যাদের ইতোমধ্যে কোয়ারেন্টাইন করে ক্লিনিকাল স্ট্যান্ডার্ড প্রোটোকল অনুসারে চিকিৎসা দেয়া হচ্ছে।
এমন পরিস্থিতিতে করোনা মোকাবিলায় সারা দেশে কড়াকড়ি আরোপ করা হচ্ছে। বিমান ও গণপরিবহন চলাচলে আরোপ করা হয়েছে বিধিনিষেধ। অনেক দেশের সাথে অন অ্যারাইভাল ভিসা বন্ধসহ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে।
পূর্ব সতর্কতা হিসেবে স্কুল, কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার চিন্তা করছে। এমনকি ভাইরাসটির প্রাদুর্ভাব সামাল দিতে জরুরি অবস্থা জারি নিয়ে মন্ত্রিপরিষদে আলাপ আলোচনা চলছে। করোনার সংক্রমণ রোধে বড় ধরনের জনসমাগম, ক্রীড়া প্রতিযোগিতা বন্ধসহ নানা পদক্ষেপ নিয়েছে ফিনিস সরকার।
প্রাণঘাতি করোনাভাইরাস সংক্রমণে কিছুটা বিপর্যস্ত হয়ে পড়লেও ফিনল্যান্ডে এখনও কোনো কভিড-১৯ এ শনাক্তকারী মারা যায়নি।
বিশ্বের ১৫২টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত বিশ্বে ১ লাখ ৫৬ হাজার ৫৬৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে মারা গেছে ৫ হাজার ৮৩৬ জন।
করোনায় আক্রান্ত ৭৫ হাজার ৯২২ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮২৪ এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ১৯৯ জনের। সেখানে নতুন করে আর কারো আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। তবে নতুন করে আরও ১০ জনের মৃত্যু হয়েছে।
চীনের পর সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ইতালিতে। সেখানে এখন পর্যন্ত ২১ হাজার ১৫৭ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১ হাজার ৪৪১ জন।
এরপরেই রয়েছে ইরান। মধ্যপ্রাচ্যের এই দেশটিতে এখন পর্যন্ত ১২ হাজার ৭২৯ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৬১১ জন। দক্ষিণ কোরিয়ায় এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮ হাজার ১৬২ এবং মৃত্যু ৭৫। স্পেনে আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৩৯১ এবং মৃত্যু ১৯৬।
জার্মানিতে করোনায় আক্রান্ত ৪ হাজার ৫৯৯ এবং মৃত্যু ৯। ফ্রান্সে আক্রান্ত ৪ হাজার ৪৬৯ এবং মৃত্যু ৯১। যুক্তরাষ্ট্রে আক্রান্ত ২ হাজার ৮৩৬ এবং মৃত্যু ৫৭। সুইজারল্যান্ডে আক্রান্ত ১ হাজার ৩৭৫ এবং মৃত্যু ১৩, যুক্তরাজ্যে আক্রান্ত ১ হাজার ১৪০ এবং মৃত্যু ২১।
নরওয়েতে আক্রান্ত ১ হাজার ১০৯ এবং মৃত্যু ৩। সুইডেনে আক্রান্ত ৯৬১ এবং মৃত্যু ২। নেদারল্যান্ডসে আক্রান্ত ৯৫৯ এবং মৃত্যু ১২, ডেনমার্কে আক্রান্ত ৮৩৬ এবং মৃত্যু ১, জাপানে আক্রান্ত ৮০৪ এবং মৃত্যু ২২, জাপানে নোঙ্গর করা প্রমোদতরীতে আক্রান্ত ৬৯৬ এবং মৃত্যু হয়েছে ৭ জনের। অপরদিকে বাংলাদেশে আক্রান্ত ৫ এবং ভারতে ১শ।
আরো পড়ুনঃ
error: Content is protected !!