বাগেরহাটের ক্রেইন প্রকল্পের উদ্যোগে ভিলেজ ডক্টরদের পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ।

মোহাম্মাদ আলী মোহন, বাগেরহাট প্রতিনিধি।।

১২৫

বাগেরহাটের মোল্লাহাটে ইউরোপীয়ান ইউনিয়ন এর সহায়তা ও কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড-এর নেতৃত্বে এবং উন্নয়ন সংস্থা জেজেএস এর উদ্যোগে ‘পুষ্টি উন্নয়নে অংশগ্রহণমূলক সমন্বিত প্রকল্প এর আওতায় মোল্লাহাট উপজেলা অডিটোরিয়ামে আজ শনিবার (২৭ নভেম্বর) সকাল ১০টায় ভিলেজ ডক্টর ও ফার্মাসিষ্টদের ২ দিন ব্যাপী পুষ্টি বিষয়ক মৌলিক রিফ্রেসার্স প্রশিক্ষণ উদ্বোধন করা হয়েছে ।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ বিপ্লব কান্তি বিশ^াস এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) অনিন্দ্য মন্ডল। অন্যান্যদেও মাঝে উপস্থিত ছিলেন জেজেএস এর নিউট্রিশন স্পেশালিষ্ট আব্দুল মোতালেব এবং উপজেলা সমন্বয়কারী নব কুমার সাহা। উদ্বোধনী বক্তব্যে প্রধান অতিথি উপস্থিত অংশগ্রহনকারীদের পুষ্টি বিষয়ক মৌলিক ধারনা অর্জন পূর্বক দক্ষতা উন্নয়নের পাশাপাশি এলাকার দরিদ্র জনগোষ্টির স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়নে অবদান রাখার আহবান জানান। এই রিফ্রেসার্স প্রশিক্ষণ শেষে এলাকায় ফিরে যেয়ে অংশগ্রহনকারীদের পক্ষে যে যে ধরনের চিকিৎসা দেয়া সম্ভব নয় সেক্ষেত্রে উক্ত রোগীদের উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে পাঠানোর পরামর্শ দেন।

অনুষ্ঠানের সভাপতি উপস্থিত পল্লী চিকিৎসকদেরকে স্যাম শিশু শনাক্তকরণ এবং দ্রæততার সাথে উপজেলা স্যাম শিশু ইউনিট এ ভর্তি ও তাদের চিকিৎসার আওতায় আনার আহবান জানান। ২৭ থেকে ২৮ নভেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিতব্য রিফ্রেসার্স প্রশিক্ষনে উপজেলার ৭টি ইউনিয়ন থেকে ২১ জন গ্রাম ডাক্তার ও ফার্মাসিষ্ট অংশগ্রহন করছেন। প্রশিক্ষনের মাধ্যমে অংশগ্রহনকারীরা তাদের দায়িত্ব-কর্তব্য, পুষ্টি কি, অপুষ্টি কি, জিএমপি, গ্রোথ মনিটরিং, মূয়াক পরিমাপের গুরুত্ব, অপুষ্টিতে করনীয়, প্রসূতি ও গর্ভবতী নারীর যতœ ও চিকিৎসা বিষয়ে সম্যখ ধারনা অর্জন করতে সক্ষম হবেন। উল্লেখ্য, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর নেতৃত্বে ইউরোপীয় ইউনিয়ন-এর অর্থায়নে ওয়াটার এইড, রূপান্তর ও জেজেএস এর সমন্বয়ে গঠিত কোস্টাল কনসোর্টিয়ামের মাধ্যমে বাগেরহাট জেলার উপকূলীয় চারটি উপজেলায় (মোল্লাহাট, কচুয়া, মংলা ও শরণখোলা) সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর পুষ্টির সার্বিক উন্নয়নে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!