বিলের মাঝে ”লাল স্বর্গ”!

155

সাইফুল ইসলাম।। সূর্যের সোনালি আভা ফোটার আগেই নিজের অপরুপ সৌন্দর্য মেলে দিগন্ত জুড়ে ছড়িয়ে দেয় এক মায়ার পরশ। সূর্যের আলোর সেই আভার তেজস্বতা বাড়ার সাথে সাথে গুটিয়ে নিতে থাকে শতসহস্র শাপলা তাদের ঐ মায়াবি রুপ। আগাছা আর লতা পাতায় ঘেরা বিলের মাঝে ফুটে আছে শত সহস্র লাল শাপলা সত্যিই এক অপার সৌন্দর্যের লীলাভূমি এ শাপলাবিল। বিলের লাল শাপলার নৈসর্গিক সৌন্দর্য দেখে চোখ জুড়িয়ে যায়। প্রকৃতি যেন বিলজুড়ে ছড়িয়ে দিয়েছে মনোমুগ্ধকর এক মায়ার চাদর।

রুপসী এ বাংলায় এমনি এক চিত্র দেখা যায় বরিশাল সদর থেকে প্রায় ৬০ কি.মি দূরে অবস্থিত সাতলা গ্রামে। অপূর্ব শাপলার অভয়ারন্য হয়ে উঠায় উত্তর সাতলার এ গ্রামটির নামই হয়ে গেছে ‘শাপলা বিল’ বা শাপলা গ্রাম। বছরের অধিকাংশ সময় এ বিলে লাল, সাদা ও বেগুনি রঙয়ের তিন ধরনের শাপলা দেখা মিললেও লাল শাপলার আধিক্য বেশি। বিলের ভেতরে এগুতেই মনের অজান্তেই হারিয়ে যাবেন “লাল স্বর্গে”।

কবে কিভাবে এ বিলে অপরুপ এ শাপলার সমারহ ঘটে সে সম্পর্কে সঠিক কোন তথ্য পাওয়া না গেলেও স্থানীয়দের মতে জন্মের পর থেকেই তারা এ বিলে শাপলা ফুটতে দেখেছে বলে জানায়। বছরের সেপ্টেম্বর ও অক্টোবর মাসে এই বিলে দেখা মিলে মনোমুগ্ধকর শাপলার। বিলের চারপাশে গাঢ় সবুজের পটভূমিতে বাংলার এক মুখরিত “লাল স্বর্গ” এটি।

অসাধারণ এ বিলের শাপলা দেখতে প্রতিদিন দেশের বিভিন্নস্থান থেকে ছুটে আসছেন প্রকৃতি প্রেমিরা। শুধু সৌন্দর্য্যই নয় শাপলার এ বিল এখন স্থানীয় বাসিন্দাদের কাছে হয়ে উঠেছে জীবিকা নির্বাহের অন্যতম মাধ্যম। কেউ শাপলা তুলে, কেউবা বিল থেকে মাছ শিকার করে বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করছেন।

আরো পড়ুনঃ
error: Content is protected !!