বিশ্বকাপের সেরা উদীয়মান খেলোয়াড় এনজো ফার্নান্দেজ

অনলাইন ডেস্ক।।

১৩৭

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে ফিফা ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের পর্দা নামলো। যেখানে ফ্রান্সকে টাইব্রেকারে ৪-২ গোলে পরাজিত করে বিশ্বকাপের সোনালি ট্রফি জিতেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। দীর্ঘ ৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়ে এই জয়ে স্পেনের পর দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপের প্রথম ম্যাচে হারের পর শিরোপা ঘরে তুলেছে লে আলবিসেলেস্তেরা।

মরুর বুকে পুরো বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করার সুবাদে বিশ্বকাপের সেরা উদীয়মান ফুটবলারের ট্রফি জিতেছেন আর্জেন্টিনার তরুণ মিডফিল্ডার এনজো ফার্নান্দেজ। ২১ বছর বয়সী এই ফুটবলার টুর্নামেন্টের সেরা উদীয়মান ফুটবলার হওয়ার পথে অন্য অনেক পারফর্মারকে হারিয়েছেন।

বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচে মেক্সিকোর বিপক্ষে দুর্দান্ত একটি গোল করেছিলেন এনজো। পরে আর গোল করতে না পারলেও মাঝমাঠে আর্জেন্টিনার প্রাণ হয়ে উঠেছিলেন তিনি। সিনিয়র সতীর্থ রদ্রিগো ডি পলের সঙ্গে জুটি গড়ে প্রতিপক্ষের সব আক্রমণ মাঝমাঠেই নষ্ট করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এনজো। আর ফাইনালে তো ফ্রান্সকে শুরুতে আটকে রাখতে বড় ভূমিকা ছিল এই তরুণের।

এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল লিওনেল স্কালোনির দল। তবে ওই ম্যাচে একাদশের বাইরে ছিলেন তিনি। এই ম্যাচে আর্জেন্টিনার মাঝমাঠে বেশ দুর্বলতা প্রকাশ পায়। ফলে কোচ স্কালোনিও পরের ম্যাচেই অখ্যাত এই তরুণ মিডফিল্ডারকে একাদশে জায়গা দেন।

এরপর থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি আর্জেন্টিনাকে। গোটা বিশ্বকাপে নিজেকে উজাড় করে দিয়ে আর্জেন্টিনাকে শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি। অথচ বিশ্বকাপের শুরুতে তাকে কেউ তেমন আমলেই নেয়নি। কিন্তু আর্জেন্টিনার মিডফিল্ডের অতন্দ্র প্রহরী ছিলেন এই বেনফিকার ফুটবলার।

আরো দেখুনঃ
error: Content is protected !!