বিশ্বের সবচেয়ে অস্বাস্থ্যকর খাবারের তালিকায় প্রথমে ভারত!

অনলাইন ডেক্স।।

158
বিশ্বের মধ্যে সব থেকে অস্বাস্থ্যকর খাদ্য ও পানীয় তালিকায় স্থান করে নিয়েছে ভারতের খাদ্য ও পানীয়। সম্প্রতি ওবেসিটি রিভিউ পত্রিকায় প্রকাশিত গবেষণা থেকে এ তথ্য জানা গেছে।
১২টি দেশের খাবার নিয়ে এ গবেষণাটি করা হয়। দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, চিলি, ভারত, কানাডা, চীন, হংকং, মেক্সিকো, নিউজিল্যান্ড, সলভেনিয়া, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।
গবেষণায় চার লাখেরও বেশি রকমের খাবার নিয়ে পর্যালোচনা ও পর্যবেক্ষণ করা হয়েছে। তাতে দেখা গেছে, ভারতের খাবারে ক্যালোরির তুলনায় পুষ্টির পরিমাণ খুবই সামান্য। তবে প্রচুর পরিমাণে শর্করার রয়েছে। প্রক্রিয়াজাতকরণের ফলে খাবারের মান পরিবর্তন হয়েছে।
বিভিন্ন ধরনের খাবারে পরিবর্তিত ও অপরিবর্তিত খাদ্যশস্য থাকলেও তার মধ্যে প্রচুর পরিমাণে শর্করা, স্যাচুরেটেড ফ্যাট ও লবণের পরিমাণ থাকে অতিরিক্ত।
গবেষণার তথ্য অনুযায়ী, এসব নিম্নমানের খাবারের কারণে প্রায় সাড়ে ১৩ কোটি স্থুল মানুষ রয়েছে ভারতে। শুধু তাই নয় এই ধরনের নিম্নমানের খাদ্যগ্রহণের ফলে হৃদরোগ, ডায়াবেটিস, স্থুলতার কারণে তৈরি হওয়া হাইপার টেনশন ইত্যাদির সমস্যা বাড়ছে।
‘হেলথ ইস্যু ইন্ডিয়া’র রিপোর্ট অনুযায়ী, ভারতে অসংখ্য মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করে। ফলে তাদের সন্তানদের উপযুক্ত খাবার দিতে সক্ষম হয় না। এতে শিশুর বৃদ্ধি ব্যাহত হয়। তাদের শরীরে ছোট থেকেই সমস্যার বীজবপন হয়, পরবর্তীকালে যা বৃহৎ আকার ধারণ করে।
বিশ্বে হৃদরোগের ৪০ ভাগই ঘটছে ভারতে। ২০১৬ সালে দেশটিতে সব রকমের মৃত্যুর মধ্যে ২৮.১ শতাংশ ছিল হৃদরোগে মৃত্যু। এক্ষেত্রে উল্লেখ্যযোগ্য ভূমিকা রয়েছে খাদ্যাভ্যাসের। ভালো খাদ্যাভ্যাস হৃদয়ের স্বাস্থ্যের মান উন্নতির ক্ষেত্রে অনেকটাই সাহায্য করে। ২০১৭ সালে দেশটিতে সাত লাখ শিশু মারা যায় অপুষ্টির কারণে।
আরো পড়ুনঃ
error: Content is protected !!