বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে কর্মসূচি গ্রহণ

অনলাইন ডেক্স।।

64

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হবে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ। চলতি বছর অক্টোবর মাসের প্রথম সোমবার ৫ অক্টোবর হওয়ায় এবার ৫ অক্টোবর বিশ্ব শিশু দিবস এবং ৫-১১ অক্টোবর শিশু অধিকার সপ্তাহ-২০২০ পালন করা হবে।

বিশ্ব শিশু দিবস এবং শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে আয়োজিত উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনলাইনে সংযুক্ত হয়ে প্রধান অতিথির আসন অলংকৃত করবেন।

এবছরে বিশ্ব শিশু দিবসের প্রতিপাদ্য : ‘শিশুর সাথে শিশুর তরে বিশ্ব গড়ি নতুন করে’।

আজ মঙ্গলবার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমিসহ দেশব্যাপি নানা ধরণের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে, ৫ অক্টোবর থেকে ১১ অক্টোবর সপ্তাহব্যাপি শিশুর সুরক্ষা, বিকাশ ও উন্নয়নের ক্ষেত্রে বিষয় ভিত্তিক কর্মসূচি অনলাইনে পালন করা হবে। চলমান কোভিড পরিস্থিতির কারণে স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় শিশু অধিকার সপ্তাহের সব অনুষ্ঠানে স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করা হবে।

এদিকে, জাতীয় কন্যা শিশু দিবস, জেলা ও উপজেলা পর্যায়ে ৩০ সেপ্টেম্বর, যথাযথভাবে উদযাপিত হবে। বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ, এর অনুষ্ঠানের সাথে সমন্বয়ক্রমে ঢাকায় জাতীয় কন্যা শিশু দিবস আগামী ৬ অক্টোবর উদযাপন করা হবে। এবছরে কন্যা শিশু দিবসের প্রতিপাদ্য : ‘আমরা সবাই সোচ্চার বিশ্ব হবে সমতার’।

আরো পড়ুনঃ
error: Content is protected !!