ব্রাণ মিলে ভোক্তা অধিকার সংরক্ষণের অভিযান

মোঃ মঈন উদ্দীন চিশতী, দিনাজপুর প্রতিনিধি।।

90

দিনাজপুর সদর উপজেলার ৬ নং আউলিয়াপুর ইউনিয়নের ১ নং ওয়ার্ডের অন্তর্গত আবাসিক এলাকা আউলিয়াপুর গ্রামে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর , দিনাজপুরের ভেজাল বিরোধী অভিযান পরিচালনায় ব্যবসায়ী ওমর ফারুক রাসেলের ব্রাণ মিলে অপরিচ্ছন্ন ও নোংরা পরিবেশে গো ও পল্ট্রি খাদ্য উৎপাদনে জড়িত থাকায় প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর , দিনাজপুরের সহকারী পরিচালক মমতাজ বেগম।

বেলা ১১.০০ ঘটিকায় সদরের আউলিয়াপুরে অতিরিক্ত প্রাণি সম্পদ কর্মকর্তাকে সঙ্গে নিয়ে ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, দিনাজপুর। র‌্যাব-১৩ একটি দল কার্যক্রমে সহযোগিতা করে। অস্বাস্থ‌্যকর প‌রি‌বে‌শে ধু‌লোবালু‌তে উৎপা‌দিত খাদ‌্য ও উৎপাদ‌নে ব‌্যবহৃত কাঁচামাল রাখার কারণ জিজ্ঞাস কর‌লে উৎপা‌দিত প্রতিষ্ঠান কোন প্রতিউত্তর কর‌তে পা‌রেনী।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, দিনাজপুরের সহকারী পরিচালক মমতাজ বেগম জানায়, আবাসিক ঘনবসতী এলকায় অপরিচ্ছন্ন ও অস্বাস্থ্যকর পরিবেশে প্রাণি সম্পদ অধিদপ্তরের অনুমোদনছাড়া খাদ্য উৎপাদনে জরিমানা করা হয়। হাসকিং মিলের লাইসেন্স নিয়ে গো-খাদ্য উৎপাদন করে আসছে প্রতিষ্ঠানটি। এসময় অভিযান পরিচালনাকারীদের নজরে এলাকার পরিবেশ দূষণ দৃষ্টিতে আসলে প্রতিষ্ঠানটির মালিক ওমর ফারুক রাসেলকে পরিবেশ দূষণে সতর্ক করা হয়।

স্থানীয় পরিবেশ সংরক্ষণ কমিটির আহবায়ক মোসাদ্দেক হোসেন জানান, স্থানীয় ঐতিহ্যবাহী লিচুর ব্যপক ক্ষতি সাধন করছে প্রতিষ্ঠানটি। একাধিকবার মৌখিক ও চিঠির মাধ্যমে প্রতিষ্ঠান‌টি‌কে অবগত করলেও কোন ধরণের ব্যবস্থাগ্রহণ না করে দূষণের পরিমাণ বৃদ্ধি করেই চল‌ছিল প্রতিষ্ঠান‌টি। জাতীয় ভোক্তা সংরক্ষণ অ‌ধিদপ্ত‌রের নিয়‌মিত ভেজাল বিরোধী অভিযানের মাধ‌্যমে জান‌তে পা‌রি অস্বাস্থ্যকর ও অনিরাপদ খাদ্য উৎপাদন করছে প্রতিষ্ঠানটি এটা অত্যন্ত ‍দু:খ জনক। ভেজাল বিরোধী অ‌ভিযান অব‌্যাহত রাখার আহ্বান জা‌নি‌য়ে প‌রি‌বেশ সুরক্ষার দা‌বি জানান তি‌নি।

আরো পড়ুনঃ
error: Content is protected !!