ভাইরাস ধ্বংস করবে জাপানের তৈরি কাপড়!

42

অনলাইন ডেস্ক।। করোনাভাইরাসের মহামারি ঠেকাতে এখন পর্যন্ত কোনও ভ্যাকসিনের প্রয়োগ শুরু হয়নি। তবে এই সংকটকালে জাপানের তৈরি একটি ফেব্রিক ভাইরাস ধ্বংস করতে সক্ষম বলে জানানো হয়। জাপানের দুটি সংস্থা দাবি করেছে, তারা এমন একটি কাপড় আবিষ্কার করেছে যা চলাচলের সময় সামান্য পরিমাণে বিদ্যুৎ উৎপাদন করতে পারে এবং এর কাছাকাছি কোনো জীবানু বা ব্যাকটেরিয়া আসলে তা ধ্বংস করতেও সক্ষম। খবর এএফপি

জাপানের ইলেকট্রনিক্স সংস্থা মুরাতা ম্যানুফ্যাকচারিং এবং তেজিন ফ্রন্টিয়ার যৌথভাবে এই ফেব্রিকটির উন্নয়নে কাজ করছে। পাইস্লেক্স নামের ফেব্রিকটি পদার্থের বিস্তৃতি এবং সংকোচনের মাধ্যমে শক্তি উৎপাদন করে, এর মধ্য দিয়ে কোনো জীবানু প্রবেশ করতে গেলে তা ধ্বংস করে দেয়।

সংস্থা দুটি আরও জানিয়েছে, এই ফেব্রিকসে বিদ্যুতের মাত্রা এতটাই কম যে মানুষ তা অনুভব করতে পারেনা। তবে এটি ব্যাকটেরিয়া ও ভাইরাসগুলোকে ধ্বংস করতে কার্যকরী। তাদের নতুন পণ্যটি শরীরের গন্ধ আটকাতে পারে। এটি জীবানু প্রতিরক্ষামূলক ফেস মাস্কের জন্য আদর্শ উপাদানও হতে পারে।

মুরাতার এক মুখপাত্র জানিয়েছেন, এই ফেব্রিকের পরীক্ষা চালানো হয়েছে। পরীক্ষার সময় এটি ৯৯.৯ শতাংশ ব্যাকটেরিয়া ও ভাইরাস ধ্বংস করতে সফল হয়েছে। এটি এসব ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণ ও নিষ্ক্রিয় করতে কাজ করে।

ইতিমধ্যে এই ফেব্রিক স্পোটর্সওয়্যার, ডায়াপার এবং মাস্কসহ স্যানিটারি আইটেম ও শিল্পজাতীয় ফিল্টারগুলোতে ব্যবহার করে সর্বোচ্চ ফল পাওয়া গেছে বলে জানিয়েছে সংস্থা দুটি থেকে। তবে এখনই এই ফেব্রিক করোনাভাইরাস ধ্বংস করতে পারে কি না সে বিষয়টি পরীক্ষা করছে। এ বিষয়ে তারা আশাবাদী।

আরো পড়ুনঃ
error: Content is protected !!