ভারতের অভ্যন্তরীণ বিষয় কাশ্মীর : বাংলাদেশ

61
জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা কেড়ে নিতে ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলকে ‘অভ্যন্তরীণ বিষয়’ বলে অবস্থান স্পষ্ট করেছে বাংলাদেশ। আজ বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে নিজেদের অবস্থান জানিয়ে দেওয়া হলো।
জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা বাতিল হওয়ার ১৬ দিন পর নিজেদের অবস্থান  স্পষ্ট করা হলো এই বিবৃতির মাধ্যমে। গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার বিভাগের সহকারী সচিব মো. মাসুদ পারভেজ স্বাক্ষর রয়েছে।
বিবৃতিতে উল্লেখ্য করা হয়েছে, ‘বাংলাদেশ মনে করে, ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল দেশটির অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশ নীতিগতভাবে সবসময়ই আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতায় বিশ্বাসী। একই সঙ্গে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা এ অঞ্চলের সব দেশের জন্য অগ্রাধিকার।’
ভারতের সংবিধানে ৩৭০ অনুচ্ছেদের আওতায় জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা ও বিশেষ স্বায়ত্তশাসন দেওয়া হয়েছিল। ৩৭০ অনুচ্ছেদ সংবিধানে অন্তর্ভুক্ত হয়েছিল ১৯৪৯ সালের ১৭ অক্টোবর। এ ধারার আওতায় জম্মু-কাশ্মীরকে ভারতীয় সংবিধানের আওতামুক্ত রাখা হয় (অনুচ্ছেদ ১ ব্যতিরেকে) এবং ওই রাজ্যকে নিজস্ব সংবিধানের খসড়া তৈরির অনুমতি দেওয়া হয়।
৩৭০ অনুচ্ছেদ অনুযায়ী প্রতিরক্ষা, পররাষ্ট্র, অর্থ এবং যোগাযোগ ছাড়া অন্য কোনো বিষয়ে জম্মু-কাশ্মীরে হস্তক্ষেপের অধিকার ছিল না ভারতীয় কেন্দ্রীয় সরকারের। এমনকি কোনো আইন প্রণয়নের অধিকার ছিল না কেন্দ্র বা সংসদেরও। আইন প্রণয়ন করতে হলে জম্মু-কাশ্মীর রাজ্যের সম্মতি নিতে হতো।
গত সোমবার রাতে তিনদিনের সফরে ঢাকা আসেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। আজ বুধবার (২১ আগস্ট) সকালে তিনি ঢাকা ত্যাগ করেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর ঢাকা সফর শেষে এই বিবৃতি প্রকাশ করল বাংলাদেশ।
আরো পড়ুনঃ