ভারতে বিনামূল্যে করোনা পরীক্ষার নির্দেশ

অনলাইন ডেস্ক।।

49
করোনা ভাইরাস শনাক্তের পরীক্ষা বিনামূল্যে করার নির্দেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। কেন্দ্র ও রাজ্য সরকারের পরিচালিত স্বাস্থ্য কেন্দ্র এবং বেসরকারি ল্যাবগুলোতে এ নির্দেশনা মানা হচ্ছে কিনা তাও তদারকি করতে বলা হয়েছে।
বুধবার জনস্বার্থ সম্পর্কিত এক আবেদন শেষে বিচারক অশোক ভূষণ ও এস রবীন্দ্র ভাট এই আদেশ দেন। বিচারকরা বলেন, বর্তমান জাতীয় সংকটজনক পরিস্থিতিতে বেসরকারি হাসপাতালেরও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। খবর এনডিটিভির।
এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, দেশটির সরকারি সব হাসপাতালে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা বিনা মূল্যেই করা হচ্ছে। কিন্তু বেসরকারি ল্যাবরেটরিগুলো এ ক্ষেত্রে পরীক্ষাপ্রতি সাড়ে ৪ হাজার রুপি ধার্য করছে। সুপ্রিম কোর্ট বলেছেন, বর্তমানের জাতীয় সংকটজনক পরিস্থিতিতে এটি করতে দেওয়া যাবে না। প্রয়োজনে পরবর্তী সময়ে সরকার ভর্তুকি দিতে পারে। এটি নিয়ে পরে সিদ্ধান্ত নেওয়া যাবে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইনে নতুন করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় শনাক্তকরণ পরীক্ষার ওপর সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে। উল্লেখ্য, ভারত সরকার গত মাসে বেসরকারি ল্যাবরেটরিগুলোকে কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষা করার অনুমতি দিয়েছিল।
এদিকে ভারতের মহারাষ্ট্রে নতুন করোনাভাইরাস ব্যাপক আকারে ছড়িয়ে পড়ায় মুম্বাইয়ে মাস্ক পরা বাধ্যতামূলক করে আদেশ জারি করা হয়েছে। মুম্বাইয়ের পৌর কর্তৃপক্ষের দেওয়া এই আদেশে আজ বুধবার বলা হয়েছে, মাস্ক না পরলে আদেশ ভঙ্গকারীকে গ্রেপ্তার করা হবে এবং অন্যান্য কঠোর পদক্ষেপ নেওয়া হবে।
এর আগে নতুন করোনাভাইরাসের কারণে ভারতজুড়ে লকডাউন ঘোষণা করেছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৪ এপ্রিল এই লকডাউনের সময়সীমা শেষ হওয়ার কথা।
সর্বশেষ তথ্য অনুযায়ী, ভারতে ৫ হাজার ২৭৪ জন মানুষের দেহে নতুন করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। এর মধ্যে ৪১১ জন সুস্থ হয়ে উঠেছেন। আর মারা গেছেন ১৬৪ জন।
আরো পড়ুনঃ
error: Content is protected !!