ভূমিকম্পের ২৮ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে নারী-শিশু উদ্ধার

অনলাইন ডেক্স।।

53
তুরস্কে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর ধ্বংসস্তূপ থেকে এখন পর্যন্ত ৪৫ জনকে উদ্ধার করা হয়েছে। উদ্ধারকর্মীরা রাতভর উদ্ধার অভিযান চালিয়ে তাদের ধ্বংসস্তূপ থেকে বের করে আনেন। এদের মধ্যে এক নারী এবং তার সদ্যজাত সন্তানও ছিল। ধ্বংসস্তূপের নিচ থেকে ২৮ ঘণ্টা পর তাদের উদ্ধার করা সম্ভব হয়েছে।
রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮। এলাজিগ প্রদেশের সিভরিস শহরে শক্তিশালী ওই ভূমিকম্পের আঘাতে বেশ কিছু ভবন ধসে পড়ে। ভূমিকম্পের সময় আতঙ্কিত লোকজন বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় নেমে আসেন।
তুরস্কের পূর্বাঞ্চলে আঘাত হানা ওই ভূমিকম্পে ৩১ জন নিহত হয়েছে আহত হয়েছে আরও এক হাজার ৬শ’র বেশি মানুষ। ভূমিকম্পের সময় প্রতিবেশী দেশ সিরিয়া, লেবানন ও ইরানেও তীব্র কম্পন অনুভূত হয়।
উদ্ধারকর্মীরা ড্রিল, বিভিন্ন যন্ত্রপাতির মাধ্যমে হাতেই উদ্ধারকাজ চালিয়েছেন। প্রদেশের তিন স্থানে উদ্ধার ও তল্লাশি অভিযান চালানো হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।
শক্তিশালী ওই ভূমিকম্পের পর সাত শতাধিক পরাঘাত (আফটার শক) অনুভূত হয়েছে। ভূমিকম্পের আঘাতে নিহত ২৭ জন এলাজিগ প্রদেশের এবং চারজন প্রতিবেশী মালাতিয়া প্রদেশের।
ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ভবনগুলো ধসে পড়তে পারে সেই আশঙ্কায় সেখানে ফিরে না যাওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। কর্মকর্তারা জানিয়েছেন, এলাজিগ এবং মালাতিয়া প্রদেশে ভূমিকম্পে ৬শ ৪৫টি বাড়ি-ঘর মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৭৬টি ভবন ধসে পড়েছে।
আরো পড়ুনঃ
error: Content is protected !!