মল্লিকা মহিলা উন্নয়ন সংস্থার উদ্যোগে ‘আন্তর্জাতিক গ্রামীণ নারী’ দিবস পালিত

সিরাজগঞ্জ প্রতিনিধি।।

85

গ্রামীণ নারীর মজুরিবিহীন শ্রমের মূল্য আমরা দিতে চাই না! নারীর মর্যাদা প্রদানে এবং তাদের প্রতি নির্যাতন প্রতিরোধে সবার দৃষ্টিভঙ্গি পরিবর্তন দরকার। আমাদের সবার উচিত গ্রামীণ নারীদের অবদানের স্বীকৃতি এবং পুরুষদের ন্যায় সমমর্যাদা প্রদান।”কোভিড-১৯ প্রাদুর্ভাবে গ্রামীণ নারী সক্ষমতা বৃদ্ধি”এই প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল বৃহস্পতিবার সকালে সিরাজগঞ্জ চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রি হলরুমে মল্লিকা মহিলা উন্নয়ন সংস্থার (এমএমইউএস) বাস্তবায়নের এবং এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এ্যান্ড ডেভেলপমেন্ট (এএল আরডি)এর সহযোগিতায় আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালিত হয়েছে ।

অনুষ্ঠানে মল্লিকা মহিলা উন্নয়ন সংস্থার প্রধান উপদেষ্টা হেলাল আহমেদ’র সভাপতিত্বে এবং মল্লিকা মহিলা উন্নয়ন সংস্থা নির্বাহী পরিচালক শিরিন ফেরদৌসী সুমি এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন , মহিল বিষয়ক অধিদপ্তর সিরাজগঞ্জ উপ-পরিচালক কানিজ ফাতেমা।বিশেষ অতিথি বক্তব্য রাখেন , আরচেস উপপরিচালক আমিনুল ইসলাম জুয়েল, মানব কল্যান সংস্থার নির্বাহী পরিচালক মোঃ লিয়াকত আলী , সমতার নির্বাহী পরিচালক আব্দুল বাতেন ভূঁইয়া , এমডিপি নির্বাহী পরিচালক আসলাম শেখ , মল্লিকা মহিলা উন্নয়ন সংস্থার সমন্বয় কারী আরিফ হাসান, এইচ এস এম ইউ এস নির্বাহী পরিচালক সেলিনা নাজনিন শেলি, মানবাধিকার কর্মী মোঃ রফিকুল ইসলাম সাইদ , এমডিও নির্বাহী পরিচালক মোঃ মাছউদ আহমেদ রোকনী ,কারু পণ্য মহিলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক নিলুফা জামাল, কেপিইউএস নির্বাহী পরিচালক আশরাফুল আলম , সুক প্রতিনিধি লায়লা পারভীন প্রমূখ। বক্তরা বলেন, কোভিড-১৯ মোকাবেলায় গ্রামীণ নারী ভূমি, কৃষি খাদ্য অধিকার এবং স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্য বক্তরা বলেন , বিশ্বব্যাপী কৃষি ও খাদ্য নিরাপাত্তায় গ্রাম ও পল্লী উন্নয়নে গ্রামীণ নারীদের অবদানের স্বীকৃতি ও অবদানের গুরুত্বকে তুলে ধরা। একই সাথে গ্রামীণ নারীদের বহুমাত্রিক ভূমিকা ও অবদানের স্বীকৃতিও সম্মান করা। যা গ্রাম উন্নয়নের পাশাপাশি খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে ও গ্রামীণ দারিদ্রতা হ্রাসে গুরুত্বপূর্ণ অবদান রাখে।

‘মর্যাদায় গড়ি সমতা’ প্রচারাভিযান এ প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে দিবসটি পালিত হয়।এ সময় গোল্ড মেরি নির্বাহী পরিচালক মাকসুদা খাতুন , আপন মহিলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক নাহার বেগম, চন্দ্রিমা মহিলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক সাথী, পিডাল্বুডির ইমন সহ বিভিন্ন নারী সংগঠন প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।অনুষ্ঠানে শুরুতে ধারনা পত্র পাঠ করেন মল্লিকা মহিলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক শিরিন ফেরদৌসী সুমি

আরো পড়ুনঃ
error: Content is protected !!