ভারতে অজানা রোগে মৃত্যু ৬ শিশুর

55

অনলাইন ডেক্স।।

ভারতের উড়িষ্যায় অজানা রোগে ৬ শিশুর মৃত্যু হয়েছে। এখনও সাতজন শিশু হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম কলকাতা ২৪x৭।

উড়িষ্যার মালকানগিরি জেলায় গত দুই সপ্তাহ ধরে পরপর এই শিশু মৃত্যুর ঘটনা ঘটে। শিশু মৃত্যুর কারণ এখনও সঠিকভাবে জানা না গেলেও অজানা জ্বর বা ঠাণ্ডা থেকেই হঠাৎ অসুস্থ হয়েই এই মৃত্যু বলে মনে করছেন জেলার মুখ্য স্বাস্থ্য কর্মকর্তা অজয় কুমার বৈঠা।  

তিনি বলেন, কী কারণে হঠাৎ করে এই জেলায় এত শিশু মৃত্যুর ঘটনা ঘটছে তার প্রকৃত কারণ এখনও পর্যন্ত জানা যায়নি।

তিনি আরও জানান, যে সমস্ত শিশু মারা গেছে তাদের প্রত্যেকেরই বয়স ছয় মাস থেকে চার বছরের মধ্যে। এবং প্রত্যেকটি শিশুই কালিমেলা ব্লকের তামানপালী গ্রামের বাসিন্দা।

এছাড়াও এখনও পর্যন্ত সাতজন শিশু কালিমেলা কমিউনিটি হেলথ সেন্টারে চিকিৎসাধীন রয়েছে। জেলার মুখ্য স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন, কমিউনিটি হেলথ সেন্টারে চিকিৎসাধীন সাত শিশুর রক্তের নমুনা পরীক্ষার জন্য ভুবনেশ্বরে পাঠানো হয়েছে।

তিনি বলেন, রক্তের রিপোর্ট আসলেই বোঝা যাবে আসল কারণ। এখনও পর্যন্ত যে সমস্ত শিশুরা মারা গেছে তারা সবাই জ্বর, ঠাণ্ডা, সর্দি-কাশি এবং বমিবমি ভাবের কারণেই মারা গিয়েছে। এছাড়াও গ্রামবাসীদের অবহেলাতেই ওই সব খুদে শিশুদের মৃত্যু ঘটেছে বলে জানান ওই স্বাস্থ্য কর্মকর্তা।

তিনি আরও বলেন, শিশুদের বাবা-মায়েরা বিষয়টি অবহেলা করে ফেলে না রেখে যদি সঠিক সময়ে চিকিৎসা করাতে নিয়ে আসতেন তাহলে হয়তো শিশুগুলো প্রাণে বেঁচে যেত।

জেলার মুখ্য স্বাস্থ্য কর্মকর্তা আরও জানিয়েছেন, এই মুহূর্তে ওই গ্রামে একটি মেডিকেল টিম পাঠানো হয়েছে। সেখানে একটি ক্যাম্পও খোলা হয়েছে গ্রামের অসুস্থ বাচ্চাদের চিকিৎসার জন্য।

আরো পড়ুনঃ