মিয়ানমারের সেই দুই সেনার বিরুদ্ধে অভিযোগ গঠনের দাবি রুশনারা আলীর

অনলাইন ডেক্স।।

81

আন্তর্জাতিক অপরাধ আদালতে রোহিঙ্গা হত্যাযজ্ঞ চালানোর স্বীকারোক্তি দিয়ে মিয়ানমারের দুই সেনার স্বাক্ষ্য দেওয়ার সংবাদে যৌথ বিবৃতি দিয়েছেন, ব্রিটেনের বিরোধী লেবার দলের বাংলাদেশি-বংশোদ্ভূত এমপি রুশনারা আলী ও ক্ষমতাসীন কনজারভেটিভ দলের প্রভাবশালী এমপি জেরেমি হান্ট।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শীর্ষস্থানীয় ব্রিটিশ পার্লামেন্ট সদস্যরা আইসিসির প্রতি আহ্বান জানিয়ে বলেছে, মিয়ানমারের ওই দুই সেনা সদস্যের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হোক। তারা ইতোমধ্যেই ভিডিওতে রোহিঙ্গাদের ওপর হত্যাযজ্ঞ চালানোর কথা স্বীকার করেছে।

ওই দুই সেনার স্বীকারোক্তির বিষয়টি নিউইয়র্ক টাইমস পত্রিকায় প্রকাশিত হয়। এই প্রথমবারের মতো মিয়ানমার বাহিনীর কোনো সৈন্য সরাসরি হত্যাযজ্ঞে অংশ নেয়ার কথা স্বীকার করেছে। শিশুসহ বাচ-বিচারহীনভাবে হত্যাকাণ্ডে অংশ নিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনার কথাও তারা বলেছেন।

রাইটস অব রোহিঙ্গা অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের কো-চেয়ার রুশনারা আলী ও জেরেমি হান্ট এ বিষয়ে বলেন, ‘প্রকাশ্যে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে আমরা এই দুই সেনার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ এবং এখতিয়ার থাকলে গণহত্যার অপরাধে এখনই অভিযোগ গঠনের বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিতে আইসিসি কৌঁসুলিদের প্রতি আহ্বান জানাই।

‘দুই গ্রামে রোহিঙ্গাদের শতশত মানুষকে হত্যা করা আন্তর্জাতিক অপরাধ। যারা এই হত্যাযজ্ঞে অংশ নিয়েছেন, তাদের বিরুদ্ধে আইনের সর্বোচ্চ প্রয়োগ হওয়া উচিত। এ কারণেই আইসিসি সৃষ্টি হয়েছিল’।

আরো পড়ুনঃ
error: Content is protected !!