মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার ১৩ বছর আজ, পাকিস্তান দূতাবাসের সামনে মানববন্ধন

স্টাফ রিপোর্টার।।

৭২৮

২৬ নভেম্বর(শুক্রবার) স্বাধীনতা সংগ্রাম পরিষদ নামে একটি সংগঠন গুলশান পাকিস্তান দূতাবাসের সামনে মানববন্ধন করেন। ১৩ বছর আগে আজকের দিনে ভারতের মুম্বাইয়ে ভয়ংকর হামলা চালিয়েছিল জঙ্গিরা। আরব সাগর হয়ে মুম্বাইয়ে এসে হামলা চালায় ১০ জন সন্ত্রাসী। ভয়াবহ সেই হামলা শুধু ভারতকেই নয়, নাড়িয়ে দিয়েছিল গোটা বিশ্বকে। জঙ্গিদের নির্বিচারে গুলিতে নিহত হয় ১৮০ জন। আহত হয় ৩০০ জনেরও বেশি মানুষ।

২০০৮ সালে মুম্বাই উপকূলের কোলাবার সমুদ্রতটে ডিঙ্গি নৌকায় করে আসা জঙ্গিরা মুম্বাইয়ের নানা জায়গায় গুলি, বোমা ও গ্রেনেড দিয়ে এই দিনে নারকীয় হত্যাকাণ্ড চালায়। যে হত্যাকাণ্ডে অন্তত ৩০ জন বিদেশি নাগরিক মারা যান। যাদের মধ্যে যুক্তরাষ্ট্র, ইসরায়েল, জার্মানি, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্সসহ বিশ্বের ১৬টি রাষ্ট্রের নাগরিকেরা ছিলেন।

পাশ্চাত্যের পর্যটকেরা যে ওই হামলার নিশানায় ছিলেন তাতে সন্দেহ ছিল না। হামলায় গুরুতর আহত হয়েছিলেন আরও অন্তত সাতটি দেশের নাগরিক। আহত ও নিহতদের প্রায় সবাই ছিলেন মুম্বাইয়ের তাজমহল প্যালেস হোটেল বা নরিম্যান পয়েন্টে ওবেরয় হোটেলের অতিথি। কিংবা তারা খেতে এসেছিলেন কোলাবার লিওপোল্ড ক্যাফে রেস্তোরাঁয়।

‘২৬/১১’ নামে পরিচিত ওই হামলায় সেদিন গোটা বিশ্ব কেঁপে উঠেছিল। আজ সে ঘটনার পর ১৩ বছর পেরিয়ে গেছে। ভারতের মাটিতে শুধু ‘২৬/১১’-এর মুম্বাই হামলাই নয়, গত ২০ বছরের ভারতের মাটিতে বিভিন্ন জঙ্গি হামলা নাড়িয়ে দিয়েছে গোটা ভারতকে।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!