মুরাদনগরে ইঁদুর নিধন অভিযানের র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

সাজ্জাদ হোসেন, মুরাদনগর

৪৯

‘বছরে ইঁদুর খাচ্ছে শস্য লক্ষ লক্ষ টন, খাদ্য ঘাটতি রুখতে দরকার ইঁদুর নিয়ন্ত্রণ’ এ স্লোগানকে সামনে রেখে ইঁদুর নিধন অভিযানের র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেলে কুমিল্লার মুরাদনগর উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে কৃষি বিভাগের প্রশিক্ষণ কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাইন উদ্দিন আহমেদ সোহাগ, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ফয়জুর রহমান, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নূরে আলম, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা প্রদীপ কুমার সাহা, উপ-সহকারী কৃষি কর্মকর্তা খলিলুর রহমান, কৃষক শামছুল হক প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, কৃষি আমাদের বেঁচে থাকার প্রধান অবলম্বন। জাতীয় আয়ের সিংহভাগ আসে কৃষিখাত থেকে। এ কৃষি খাতকে রক্ষা করতে হলে ইঁদুর নিধন করতে হবে। ইঁদুরের আক্রমনের ফলে ফসলের ব্যাপক ক্ষতি হয়। যা অর্থনৈতিক অগ্রগতির পথে অন্তরায়। প্রতি বছর ১১ অক্টোবর থেকে ১০ নবেম্বর পর্যন্ত ইদুরের প্রাদূর্ভাব বেড়ে যায়। এ সময় ইঁদুর ফসলের বেশ ক্ষতি সাধন করে। ইঁদুর অত্যন্ত বুদ্ধিমান ও সন্দেহ প্রবন প্রাণী বিধায় সাধারণত বিষটোপ এবং ফাঁদ ব্যবহার করে সহজে ইঁদুর দমন করা কষ্টসাধ্য। ইঁদুর দমনে কৌশলী হতে হবে। তাই কৃষক-কৃষানীসহ সকলে মিলে ইঁদুর নিধনে অংশ নিতে হবে।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মাজহারুল ইসলামের উপস্থাপনায় র‌্যালি ও আলোচনা সভায় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, উপজেলা শিক্ষা কর্মকর্তা ফওজিয়া আক্তার, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মমিনুল হক, উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আলাউদ্দিন, উপজেলা প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান, সহ-সাধারণ সম্পাদক শামীম আহম্মেদ ও সাংগঠনিক সম্পাদক এন এ মুরাদ প্রমুখ।
আলোচনা সভা শেষে কৃষকদের মাঝে ইঁদুর নিধনের বিষটোপ ও ফাঁদ বিতরণ করা হয়।

আরো দেখুনঃ
error: Content is protected !!