মৃত্যুপুরী ইতালিতে প্রাণহানি কমছে

অনলাইন ডেক্স।।

20
করোনাভাইরাসের কারণে যেন এক মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ইতালি। ইউরোপের এই দেশটিতে বহু মানুষের প্রাণ কেড়ে নিয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এখন পর্যন্ত সেখানে করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ২৮ হাজার ৯৮ জন।
করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১৫ হাজার ৮৮৭ জন। অপরদিকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২১ হাজার ৮১৫ জন। তবে করোনায় আক্রান্ত ৩ হাজার ৯৭৭ জনের অবস্থা আশঙ্কাজনক।
এত সব খারাপ খবরের মধ্যে আশার আলো দেখছে ইতালি। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা কমতে শুরু করেছে। গত দু’সপ্তাহের মধ্যে সবচেয়ে কম মৃত্যুর রেকর্ড হয়েছে দেশটিতে।
গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৫২৫ জনের মৃত্যু হয়েছে। গত দু’সপ্তাহে এটাই সবচেয়ে কম সংখ্যা। গত ১৯ মার্চ দেশটিতে ৪২৭ জনের মৃত্যু ছিল একদিনে সর্বোচ্চ রেকর্ড। এরপর সেখানে প্রতিদিনই মৃত্যুর নতুন রেকর্ড হয়েছে। অবশেষে মৃত্যুর সংখ্যা কমতে থাকায় কিছুটা স্বস্তি মিলেছে।
এদিকে, মৃত্যু কমেছে ফ্রান্সেও। দেশটিতে টানা দ্বিতীয় দিনের মতো হাসপাতালে ভর্তি করোনা আক্রান্ত রোগীর মৃত্যুহার কমেছে। রোববার দেশটিতে মারা গেছেন আরও ৩৫৭ জন। এর আগের দিন সেখানে মৃত্যু হয়েছিল ৪৪১টি। এ নিয়ে দেশটিতে হাসপাতালে মৃত্যুর মোট সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৮৮৯টি।
কমেছে আইসিইউতে ভর্তির হারও। শনিবার ফ্রান্সে আইসিইউতে নেয়া হয়েছিল ৫০২ জনকে। রোববার নেয়া হয়েছে ৩৯০ জনকে। সেখানে মোট ৬ হাজার ৯৭৮ জন রোগী আইসিউতে চিকিৎসাধীন।
জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, ফ্রান্সে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ৭৮০ জন। মারা গেছেন ৮ হাজার ৯৩ জন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১৬ হাজার ৩৯৩ জন।
এখন পর্যন্ত বিশ্বের ২০৮টি দেশ ও অঞ্চলে এই প্রাণঘাতী ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। বিশ্বের বিভিন্ন দেশে ১২ লাখ ৭৪ হাজার ২৬৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। করোনায় আক্রান্ত ৬৯ হাজার ৪৭১ জনের মৃত্যু হয়েছে এবং সুস্থ হয়েছেন ২ লাখ ৬৪ হাজার ৮৩৭ জন।
আরো পড়ুনঃ