যা যা করবেন ডিজিটাল মার্কেটিংয়ে সফল হতে

অনলাইন ডেস্ক।।

6

খালিদ ফারহান বর্তমান সময়ের জনপ্রিয় একজন উদ্যোক্তা এবং কনটেন্ট ক্রিয়েটর। ২০১২ সালে ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে ডিজিটাল মার্কেটিংয়ে পদার্পণ করেন এই তরুণ উদ্যোক্তা। গতানুগতিক কর্মসংস্থানের দিকে না ঝুঁকে নিজের মেধা ও মনন কাজে লাগিয়ে প্রতিষ্ঠিত হওয়ার প্রত্যয় নিয়ে এগিয়ে যাওয়া এক স্বপ্নবাজ তরুণ তিনি। বর্তমানে আয়ারল্যান্ডে বসবাসরত এই তরুণ উদ্যোক্তা এবং কনটেন্ট ক্রিয়েটরের কথা জানাচ্ছেন, মমিনুল হক রাকিব—

খালিদ ফারহান একজন সফল উদ্যোক্তা এবং কনটেন্ট ক্রিয়েটর। ইউটিউবে তার ‘Khalid Farhan’ চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ৩ লক্ষাদিক। তবে একজন উদ্যোক্তা কিংবা ব্যবসায়ী হিসাবে পরিচয় দিতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন তিনি। ইউটিউবে ডিজিটাল মার্কেটিংসহ বিশ্ব অর্থনীতি এবং ব্যবসা কেন্দ্রীক আলোচনা করেন ফারহান।

২০১২ এবং ২০২১ সালের মধ্যকার ডিজিটাল মার্কেটিং কিংবা ফ্রিল্যান্সিংয়ের অবস্থাগত কি কি পরিবর্তন হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ‘২০১২ সালে ডিজিটাল মার্কেটিং বলতে কিছু ছিলো না। তখন মূলত এসইও কেন্দ্রীক কাজ হতো কিন্তু বর্তমানে ডিজিটাল মার্কেটিংয়ের পরিধি অনেক বৃদ্ধি পেয়েছে। ডিজিটাল মার্কেটিংকে কেন্দ্র করে অনেক মানুষের কর্মসংস্থান হয়েছে। বিগত নয় বছরে বাংলাদেশ ডিজিটাল মার্কেটিংয়ে সন্তোষজনক অগ্রগতি করেছে যা অবশ্যই প্রশংসার দাবিদার।’

গতানুগতিক কর্মসংস্থানের দিকে না ঝুঁকে ডিজিটাল মার্কেটিং কিংবা অনলাইনভিত্তিক কাজ-কর্মে নিজেকে পারদর্শী করে গড়ে তোলাই বর্তমানে ক্যারিয়ার গঠন এবং বেকারত্ব দূরীকরণের কার্যকরী উপায় বলে মনে করেন ফারহান। এ ব্যাপারে তিনি বলেন, ‘বর্তমানে আমাদের দেশে বেকারত্ব বেশ ভয়াবহ এবং বিশ্ববাজারে এখন আধুনিকায়ন চলছে। এই সময়ে নিজেকে ডিজিটাল মার্কেটিং কিংবা অনলাইন ভিত্তিক কাজ-কর্মে ক্যারিয়ার গঠন করা বেশ যুগোপযোগী সিদ্ধান্ত হবে। কারণ এখন ডিজিটাল মার্কেটিং কিংবা অনলাইন ভিত্তিক ব্যবসা-বাণিজ্যের পরিধিটা বিশাল।

এছাড়াও দিনদিন এর পরিধি আরো বাড়ছে। তাই এখানে পর্যাপ্ত যোগ্যতা এবং জ্ঞান অর্জনের মাধ্যমে বেকারত্ব দূরীকরণ এবং প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ ব্যাপক।’

সারাবিশ্বে ক্রিপ্টোকারেন্সি বেশ জনপ্রিয়তা পেয়েছে সম্প্রতি সময়ে কিন্তু বাংলাদেশে এখনো যেকোনো ধরণের ক্রিপ্টোকারেন্সি অবৈধ। এ ব্যাপারে জানতে চাইলে ফারহান জানান, ক্রিপ্টোকারেন্সি একটি ডিসেন্ট্রালাইজড সিস্টেম। এমন একটি ডিসেন্ট্রালাইজড সিস্টেম আমাদের মতো মধ্যম আয়ের দেশের জন্য নিয়ন্ত্রণ করা প্রায় অসম্ভব এই মুহূর্তে। যার ফলে অসাধু লোকজন এই সুযোগ হাতিয়ে নিয়ে অনৈতিক কাজ-কর্মে লিপ্ত হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। তাই বাংলাদেশে ক্রিপ্টোকারেন্সি অবৈধ।

সম্প্রতি বিভিন্ন আইটি কোম্পানি এবং ফ্রিল্যান্সিং কোর্স-এর নামে অসংখ্য মানুষ প্রতারিত হচ্ছে। কোথাও কোর্স কিংবা বিনয়োগ করার পূর্বে সেই প্রতিষ্ঠান সম্পর্কে যথেষ্ট জ্ঞান নিয়ে তারপর বিনিয়োগ কিংবা কোর্স করতে হবে বলে জানান ফারহান।

তরুণ প্রজন্মকে ভবিষ্যতের কথা চিন্তা করে নিজেদের স্কিল ডেভলপমেন্ট করে গতানুগতিক কর্মসংস্থানের দিকে না ঝুঁকে ডিজিটাল মার্কেটিং অথবা অনলাইভিত্তিক ব্যবসা-বাণিজ্যতে আগ্রহী হওয়ার আহ্বান জানিয়েছেন এই তরুণ উদ্যোক্তা।

আরো পড়ুনঃ
error: Content is protected !!