রোববার থেকে ঢাকায় নতুন নিয়মে লকডাউন

69

অনলাইন ডেস্ক।। সারাদেশে ব্যপকভাবে ছড়িয়ে পড়া করোনা নিয়ন্ত্রণে নতুন নিয়মে কঠোর লকডাউনে যাচ্ছে সরকার। আগামীকাল (রোববার) থেকে এই লকডাউন শুরু হওয়ার কথা। আগামী বৃহস্পতিবারের আগেই দেশের অন্যান্ন স্থানে এলাকাভিত্তিক লকডাউন কার্যকর হবে।

তাছাড়া বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে রাজধানীর যেসব এলাকায় আক্রান্তের সংখ্যা ব্যাপকভাবে বেড়ে গেছে, সেসব এলাকা আজ-কালকের মধ্যেই লকডাউন করা হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতর সূত্রে জানা যায়, প্রথম ধাপে সরকারের পরিকল্পনায় আছে ঢাকাকে নিয়ন্ত্রণে আনা। ঢাকায় সংক্রমণের ভিত্তিতে প্রতিটা এলাকা চিহ্নিত করা হয়েছে।এখন বিশেষজ্ঞদের অভিমতের ভিত্তিতে ওই এলাকাগুলো লকডাউন করে দেওয়া হবে। এরপর গাজীপুর ও নারায়ণগঞ্জের সবচেয়ে বেশি সংক্রমিত এলাকাগুলোকে লকাউনের আওতায় আনা হবে।

এবারের লকডাউনে সর্বোচ্চ কড়াকড়ি আরোপ করা হবে। লকডাউন করা ‘রেড জোন’ এর পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত কাউকেই ঘর থেকে বের হতে দেওয়া হবে না।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিশেষজ্ঞ কমিটি বিশেষ সফটওয়্যার ব্যবহার করে ঢাকাসহ সারা দেশের বড় বড় শহর থেকে শুরু করে একেবারে গ্রাম পর্যন্ত প্রায় সব এলাকায় প্রতিদিন শনাক্ত হওয়া আক্রান্তদের মোবাইল নম্বর চিহ্নিত করে ওইসব এলাকার ম্যাপ তৈরি করছেন। রাজধানীতে এ কাজ প্রায় শেষ। দেশের অন্যান্য এলাকায় এখনো চিহ্নিত করার কাজ চলছে।

আরো পড়ুনঃ
error: Content is protected !!