শতাধিক পত্রিকা ছাপানো বন্ধ করে দিচ্ছেন মার্ডক

48

অনলাইন ডেস্ক।। করোনাভাইরাস সংকটের কারণে বিজ্ঞাপন প্রাপ্তিতে ভাটা পড়ায় অস্ট্রেলিয়ায় ১০০টির বেশি আঞ্চলিক ও স্থানীয় পত্রিকা ছাপানো বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছে মিডিয়া মুঘল রুপার্ট মার্ডকের প্রতিষ্ঠান নিউজ করপোরেশন অস্ট্রেলিয়া।

এর আগে ১ এপ্রিল নিউজ করপোরেশন জানিয়েছিল, চলমান সংকটের কারণে তারা সাময়িক সময়ের জন্য প্রায় ৬০ মতো কমিউনিটিভিত্তিক পত্রিকা ছাপানো বন্ধ করে দিতে পারে।

পরিস্থিতি উন্নতি না হওয়ায় বৃহস্পতিবার শতাধিক পত্রিকা ছাপানো বন্ধের ঘোষণা আসলো নিউজ করপোরেশন থেকে। তাতে শত শত মানুষ চাকরি হারা হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

প্রতিষ্ঠানটি থেকে বলা হয়েছে, ছাপানো বন্ধ হতে যাওয়া তাদের আঞ্চলিক ও স্থানীয় পত্রিকাগুলো ২৯ জুন পর্যন্ত ছাপানো হবে। এরপর থেকে এসব পত্রিকার ৭৬টির অনলাইন সংস্করণ চালু থাকবে, ৩৫টি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হবে।

চলমান করোনাভাইরাস সংকটে বিশ্বজুড়ে সংবাদমাধ্যম শিল্পের জন্য বড় ধরনের ধাক্কা হয়ে এসেছে। পাঠক সংখ্যা ব্যাপক হারে কমে যাওয়া গেছে, চরম ভাটা পড়েছে বিজ্ঞাপন প্রাপ্তিতে। সংবাদমাধ্যমের বিজ্ঞাপনগুলো চলে যাচ্ছে গুগল ও ফেইসবুকে। এসবের মধ্যে সংবাদমাধ্যমের টিকে থাকাটা যে কঠিন হয়ে পড়েছে নিউজ করপোরেশনের এই পদক্ষেপ তাই জানান দিল।

নিউজ করপোরেশন অস্ট্রেলিয়ার নির্বাহী চেয়ারম্যান মাইকেল মিলনার এক বিবৃতিতে বলেছেন, করোনা মহামারির কারণে সংবাদপত্র শিল্পে স্থায়ী পরিবর্তন আসছে। স্থানীয় ছাপানো পত্রিকাগুলোর টিকে থাকার ওপর এই সংকট প্রভাব ফেলেছে।

“ছাপানো পত্রিকায় বিজ্ঞাপনই আমাদের আয়ের আসল উৎস ছিল, যা ব্যাপকভাবে কমে গেছে। ফল স্বরূপ, পরিবর্তনের ধারা ধরতে আমরা নিউজ করপোরেশন অস্ট্রেলিয়া সেসব জায়গায় নজর দিচ্ছি যেখানে ভোক্তা ও ব্যবসায়ীরা যাচ্ছে।”

পত্রিকাগুলো ছাপানো বন্ধ হয়ে গেলে কমিউনিটি ও অঞ্চলগুলোতে নিউজ কাভার করা ৩৭৫ জনের বেশি সাংবাদিক চাকরি হারাতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

সিডনি মর্নিং হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে নিউজ করপোরেশন অস্ট্রেলিয়ায় প্রায় ১,২০০ জন চাকরি হারা হয়েছেন।

আরো পড়ুনঃ
error: Content is protected !!