শবে মেরাজের ইবাদত বাসায় করার আহ্বান ইসলামিক ফাউন্ডেশনের

অনলাইন ডেস্ক।।

43
করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি এড়াতে ধর্মপ্রাণ মুসলমানদের শবে মেরাজের ইবাদত বাসায় করার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। রোববার (২২ মার্চ) দিবাগত রাতে পবিত্র শবে মেরাজ পালনে সতর্কতার স্বার্থে এ আহ্বান জানানো হয়েছে।
শবে মেরাজ সারাবিশ্বের মুসলমানদের কাছে অন্যতম মহিমান্বিত রাত। আল্লাহর অশেষ অনুগ্রহে এই রজনীতে শেষনবী হযরত মুহাম্মদ (সা.) সশরীরে জাগ্রত অবস্থায় হযরত জিবরাইল (আ.) ও হযরত মিকাইলের (আ.) সঙ্গে বিশেষ বাহন বোরাকের মাধ্যমে মসজিদুল হারাম থেকে মসজিদুল আকসা হয়ে প্রথম আসমান থেকে একে একে সপ্তম আসমান এবং সিদরাতুল মুনতাহা পর্যন্ত এবং সেখান থেকে একাকি রফরফ বাহনে আরশে আজিমে পৌঁছান। সেখানে তিনি আল্লাহ তায়ালার দিদার লাভ করার পরম সৌভাগ্য অর্জন করেন। মেরাজ থেকেই নবী (সা.) তার উম্মতের জন্য পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে পৃথিবীতে ফিরে আসেন।
বিশ্ব মুসলিম উম্মাহ এই রাতটি নানা ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে পালন করে থাকে। আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে ধর্মপ্রাণ মুসল্লিরা কোরআন তিলাওয়াত, নফল নামাজ, জিকির, দোয়া-দরুদের মাধ্যমে এই রাতটি কাটান।
তবে বৈশ্বিক মহামারিতে পরিণত করোনাভাইরাসের কারণে সৌদি আরবসহ মুসলিম দেশগুলো জনসমাগমে নিষেধাজ্ঞা আরোপ করেছে। কিছু কিছু দেশ মসজিদের বদলে বাসায় নামাজ আদায়েও উৎসাহিত করছে। এমনকি জুমা আদায়ও সীমিত করেছে কিছু দেশ।
এরই ধারাবাহিকতায় গত ২০ মার্চ ইসলামিক ফাউন্ডেশন মুসল্লিদের বাসায় অজু করে সুন্নত নামাজ পড়ে জুমা আদায়ে মসজিদে আসার আহ্বান জানায়।
রোববার ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বলা হয়, যারা প্রতি ওয়াক্তে জামাতে নামাজ পড়তে মসজিদে যান, তারা যেন বাসায় অজু করে সুন্নত নামাজটা বাসায় পড়ে তারপর মসজিদে যান, শুধুই ফরজ আদায় করতে। এছাড়া আজ শবে মেরাজে বাদ মাগরিব ইমাম শুধু মোনাজাত করবেন। সারারাতের ইবাদত সবাইকে বাসায় করার আহ্বান জানাচ্ছি আমরা।
প্রতিবছর শবে মেরাজে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ওয়াজ ও মিলাদ মাহফিল হলেও এবার করোনাভাইরাসের কারণে আনুষ্ঠানিক কোনো কর্মসূচি থাকছে না।
আরো পড়ুনঃ
error: Content is protected !!