শিক্ষার্থীদের মুজিব আদর্শের চেতনা বুকে লালন করতে হবে -তাহসিন বাহার সূচনা

আশিকুর রহমান আশিক।।

182
জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্ম বার্ষিকী উদযাপন উপলক্ষে কুমিল্লা আদর্শ সদর উপজেলার উত্তর দূর্গাপুর ইউনিয়নে গতকাল কুমিল্লা পাবলিক স্কুল এন্ড কলেজে ১৪তম বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুমিল্লা সদর আসনের সাংসদ হাজী আকম বাহা উদ্দিন বাহার কন্যা ও জাগ্রত মানবিকতা এর সাধারণ সম্পাদক তাহসিন বাহার সূচনা।
তিনি প্রধান অতিথির বক্তব্যে বলেন, মুজিববর্ষ উপলক্ষে যে আয়োজনে আজকের অনুষ্ঠানে স্কুলের ছাত্রছাত্রীদের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিটি তথ্য গভীর ভাবে গুছিয়ে তুলে ধরেছেন। জাতির পিতার ৭ ই মার্চে ভাষন, দেশের মানুষের জন্য জেল হাজতে জীবন কাটানো, মুক্তিযুদ্ধের সময়কালের জাতির পিতার ভুমিকা, বাংলাদেশ স্বাধীনতা অর্জন কত রক্তের বিনিময়ে আনা দাম দিয়ে নয় রক্ত দিয়ে আনা বাংলাদেশের লাল সবুজের পতাকা ছিনিয়ে আনা এসব বিয়ের সকল প্রকার বিষয় তুলে ধরা হয়েছে বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিনয়ের মাধ্যমে।
তিনি আরো বলেন, বিদ্যালয়ে এসে মুজিব শত বর্ষের পুরপুরি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী তাদের মাধ্যমে দেখতে পেলাম। আমি একজন মুক্তিযোদ্ধার সন্তান হিসাবে কথা বলছিনা, আমি বাংলাদেশের সকল মুক্তিযুদ্ধার সন্তান হিসেবে বলতে চাই, দাম দিয়ে নয় রক্ত দিয়ে আনা লাখো শহীদ ও সম্ভ্রম হারা মা বোনদের এই দেশের উন্নয়ন কাজে বঙ্গবন্ধু যেই ভাবে এগিয়ে নিতে চেয়েছিলেন তার হত্যার মাধমে সকল উন্নয়ন মূলক কাজ বন্ধ হয়ে যায় ৭৫ সালে। এর পর থেকে দেশে শ্বাসন শোষণ সব কিছুই করে নিজের পারিবারিক উন্নয়ন করেছেন সবাই।
পরে যখন বঙ্গবন্ধু কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসেন তখন একের পর এক বাধা অতিক্রম করে এগিয়ে নিয়ে যাচ্ছে বাংলাদেশের অর্থনীতি। শিক্ষায় বিনামূল্যে বই বিতরণ বিত্তি প্রদান, স্কুল-কলেজের শিক্ষকদের বেতন বৃদ্ধি করেছে। কর্মক্ষমতা বাড়িয়েছেন। বর্তমানে আমাদের সোনার বাংলাদের সকল দিক থেকে সয়ংসম্পুর্ন দেশ হিসেবে পরিণত হয়েছে। আগামী প্রজন্ম শিক্ষা খাতে আরো ভালো কিছু উপহার দিবেন আমরা তা নিশ্চিত ভাবে বলতে পারি, তাই জননেত্রী শেখ হাসিনার মতো দেশকে এগিয়ে নিতে তোমাদের উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে দেশ এবং নিজে ঘুরিয়ে দাড়াতে পড়াশোনার পাশাপাশি খেলাধুলা মনোযোগ দিতে হবে।
কুমিল্লা পাবলিক স্কুল এন্ড কলেজের সভাপতি জহিরুল কামাল এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ মোঃ সালাহ উদ্দিন।এসময় কলেজের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।
আরো পড়ুনঃ