সমবায় উন্নয়নের অন্যতম পদ্ধতি, হাসেম খান এমপি

ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) প্রতিনিধি ।।

১১০

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান সমবায়কে একটি রাষ্ট্রের উন্নয়নের অন্যতম প্রয়োগিক পদ্ধতি হিসাবে বিবেচনা করেছিলেন। তিনি বাংলাদেশকে একটি উন্নত সোনার বাংলাদেশ গড়ার জন্য সমবায়ের প্রতি গুরুত্ব দিয়েছিলেন। একটি রাষ্ট্র উন্নয়নের জন্য সমবায় পদ্ধতি প্রয়োজন। তাই প্রত্যেক বছর নভেম্বর মাসের প্রথম শনিবার এই দিনটি জাতীয় দিবস হিসাবে পালন করা হয়।

শনিবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগের আয়োজনে জাতীয় সমবায় দিবস উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভায় কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের সংসদ সদস্য ও বাণিজ্যমন্ত্রণালয়েে স্থায়ী কমিটির সদস্য বীর মুুক্তিযোদ্ধা এডভোকেট আবুল হাসেম খান এমপি উপস্থিত থেকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, সমবায় সমিতির মাধ্যমে প্রশিক্ষণ নিয়ে আত্নকর্মসংস্থান তৈরী করা যায়। বর্তমান সরকার সমবায়ীদের জন্য কাজ করে যাচ্ছে। এতে করে বেকারত্বের হার কম হচ্ছে। বঙ্গবন্ধু এদেশের জনগনকে সমবায় উন্নয়নের মাধ্যমে সোনার বাংলাদেশ গড়ার জন্য কাজ করেছিলেন।

জাতীয় সমবায় দিবস -২০২১ এর এবারের স্লোগান “বঙ্গবন্ধুর দর্শন-সমবায়ে উন্নয়ন” এই প্রতিপাধ্য বিষয়কে সামনে রেখে সারাদেশের ন্যায় কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলায় বর্ণাঢ্য আয়োজনে ৫০তম সমবায় দিবস পালিত হয়। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন পাঠ করেন উপজেলা পরিষদ জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মোবারক হোসাইন। অনুষ্ঠানে সমবায় দিবসে সমবায় পতাকা উত্তোলন ও র‍্যালী উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভার মধ্য দিয়ে শেষ হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা মাঈন উদ্দিন হাছান। মহালক্ষীপাড়া সমবায় সমিতির সভাপতি এনামুল হকের পরিচালনায় ও উপজেলা নির্বাহী অফিসার সোহেল রানা’র সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির সভাপতি আব্দুস সামাদ, বিআরডিবি কর্মকর্তা কাজী শফিকুর রহমান, থানা অফিসার ইনচার্জ (ওসি) অপ্পেলা রাজু নাহা। সমবায় দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগের আয়োজনে শুভেচ্ছা হিসাবে মাননীয় সংসদ সদস্য বীর মুুক্তিযোদ্ধা এডভোকেট আবুল হাসেম খান ও উপজেলা নির্বাহী অফিসার সোহেল রানাকে সমবায়ী শুভেচ্ছা হিসাবে ক্রেস্ট প্রদান করা হয়। এসময় উপজেলার ১৮৪ টি সমিতির সদস্য, সমবায়ীবৃন্দসহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!