সরিষার তেলে মুরগির তেহারি

46

অনলাইন ডেস্ক।। মুসলিম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব ঈদুল ফিতর। সকল মুসলমান উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে সারা বিশ্বে এ দিনটি উদযাপন করেন। আর ঈদ মানেই স্পেশাল রান্না। তেমনই একটি স্পেশাল রেসিপি সরিষার তেলে মুরগির তেহারি। চলুন জেনে নেওয়া যাক রেসিপিটি বানানোর উপায়-

উপকরণ

১. মুরগি ১ টা ছোট পিস করে কাটা,

২. হাফ কাপ দই,

৩. পেঁয়াজ কুচি ১ কাপ,

৪. আদা বাটা ২ টেবিল চামুচ,

৫. রসুন বাটা ১ চা চামচ,

৬. পেয়াজ বাটা ১ চা চামচ,

৭. এলাচ ৩-৪ টা,

৮. জয়ফল বাটা হাফ চা চামচ,

৯. দারচিনি ২-৩ টা,

১০. লবঙ্গ কয়েকটা,

১১. তেজপাতা ২-৩ টা,

১২. তেল ৪ টেবিল চামচ,

১৩. লবণ স্বাদমত।

প্রণালী

প্রথমে মুরগির সঙ্গে উপরের সবকিছু মেখে মেরিনেট করে রাখুন ১ ঘণ্টা। তারপর একদম অল্প পানি দিয়ে এটাকে রান্না করুন ২৫ মিনিট। তারপর হালকা ঝোল থাকবে, তেল উপরে উঠে আসলেই বুঝবেন যে তৈরি।

বিরিয়ানির জন্য

১. কালোজিরা পোলাও চাল / বাসমতি চাল ৩ কাপ,

২. হাফ কাপ সরিষার তেল,

৩. লবণ স্বাদমত,

৪. কাঁচা মরিচ ৯-১০টি।

প্রণালি

প্রথমে বড় একটা হাড়িতে সরিষার তেল দিয়ে তাতে চাল আর লবণ দিয়ে দিন। চালটা একটু ভেজে নিয়ে ৫ কাপ ফুটন্ত গরম পানি আর সঙ্গে রান্না করা মুরগির টুকরাগুলো দিয়ে নেড়ে দিন। বেরেস্তা দিয়ে দিন। এবার চুলার আঁচটা বাড়িয়ে দিন। চালটা যখন ফুলে উঠবে আর পানি শুকাতে থাকবে তখন আঁচ একদম কমিয়ে উপরে কাঁচা মরিচ দিয়ে ঢাকনা আটকে দমে দিয়ে দিন ২০ মিনিট-এর জন্য। মনে রাখবেন, সরাসরি চুলায় দেবেন না। নিচে একটি তাওয়া দিয়ে দিন। তাওয়া না থাকলে একটা হাড়িতে গরম পানি দিয়ে তার উপর তেহারির হাঁড়ি বসিয়ে দিন। ঢাকনা ভালোভাবে লাগিয়ে দেবেন। ভালো করে খেয়াল রাখবেন ভাপ যেন বের না হয়। মনে রাখবেন, বেশি নাড়াচাড়া করবেন না। কারণ বেশি নাড়াচাড়া করলে চাল ভেঙে যাবে। এরপর নামিয়ে গরম গরম সালাদের সঙ্গে পরিবেশন করুন।

আরো পড়ুনঃ