সীমান্তে যেকোনো সময় উত্তেজনা ছড়াতে পারে : ভারতীয় সেনাপ্রধান

অনলাইন ডেক্স।।

98
নিয়ন্ত্রণ রেখা পরিস্থিতি যেকোনো সময় বাড়তে পারে বলে সতর্ক করে দিয়েছেন ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। একই সঙ্গে তিনি বলেছেন, ভারতীয় সেনাবাহিনী এর জবাব দেয়ার জন্য প্রস্তুত রয়েছে।
বুধবার বিদায়ী এই ভারতীয় সেনাপ্রধান বলেন, যেকোনো সময় নিয়ন্ত্রণ রেখা বরাবর উত্তজনা বৃদ্ধি পেতে পারে। আমরা প্রতিশোধমূলক জবাব দেয়ার জন্য প্রস্তুত আছি।
ভারতীয় সেনাপ্রধানের সীমান্ত পরিস্থিতি নিয়ে এমন এক সময় উত্তেজনা ছড়িয়ে পড়ার বিবৃতি এল; যার কয়েকমাস আগে থেকে চিরবৈরী প্রতিবেশি পাকিস্তানের সঙ্গে সম্পর্কে মারাত্মক টানাপড়েন শুরু হয়েছে। গত আগস্টে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ভারতীয় পার্লামেন্টে বাতিল হয়ে যাওয়ার পর দুই দেশের সীমান্তে অস্ত্রবিরতি লঙ্ঘন করে প্রতিনিয়ত গোলাগুলির ঘটনা ঘটছে।
সোমবার ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বান্দিপুর ও রাজৌরি জেলা সীমান্তে গোলাগুলিতে দুই ভারতীয় সেনা সদস্য নিহত হয়েছেন। পৃথক গোলাগুলিতে এ দুই ভারতীয় সেনার প্রাণহানি ঘটেছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।
মঙ্গলবার সুন্দরবানি সেক্টরের কাছে পাকিস্তান সীমান্তরক্ষী বাহিনীর সদস্যদের হামলার চেষ্টা নস্যাৎ করা হয়েছে বলে দাবি করেছে ভারতীয় সেনাবাহিনী।
আগস্টে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বিষয়টি আন্তর্জাতিক একাধিক ফোরামে তুলে ধরেছে পাকিস্তান। ভারত কাশ্মীর ইস্যুকে অভ্যন্তরীণ বললেও পাকিস্তান এটিকে দ্বিপাক্ষিক বলে দাবি করেছে। গত মাসে ভারতের পার্লামেন্টে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিশান রেড্ডি বলেন, গত আগস্ট এবং অক্টোবরে জম্মু-কাশ্মীর সীমান্তে ৯৫০ বার অস্ত্রবিরতি লঙ্ঘনের ঘটনা ঘটেছে।
আগামী ৩১ ডিসেম্বর অবসরে যাওয়ার কথা রয়েছে ভারতের বর্তমান সেনাপ্রধান বিপিন রাওয়াতের। তার উত্তরসূরী হিসেবে ভারতীয় সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নেবেন মনোজ নারায়ণ।
সূত্র : এনডিটিভি।
আরো পড়ুনঃ
error: Content is protected !!