সুনামগঞ্জে কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের লক্ষ্যে উন্মুক্ত লটারি অনুষ্ঠিত

119

সুনামগঞ্জ প্রতিনিধি।। সুনামগঞ্জ সদর উপজেলায় সরাসরি সরকারের নিকট হতে কৃষকদের কাছ থেকে খাদ্যগুদামে বোরো ধান কেনার লক্ষ্যে কৃষকদের উপস্থিতিতে উন্মুক্ত লটারি অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে শহরের মল্লিকপুরস্থ উপজেলা অডিটোরিয়ায়ে এ লটারি অনুষ্ঠিত হয়। চলতি মৌসুমে উপজেলার ৯টি ইউনিয়নের ৫০৮৫ জন কৃষি কার্ডধারী কৃষকের মধ্যে লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকদের কাছ থেকে ১৯৯০ মেট্রিন টন ধান ক্রয় করবে সরকার। লটারির মাধ্যমে নির্বাচিত প্রত্যেক বড় কৃষক ৩ টন, মাঝারি কৃষক ২ টন ও প্রান্তিক ও ক্ষুদ্র কৃষক ১ টন করে ধান বিক্রি করতে পারবেন। মোট বরাদ্দের ২০ ভাগ পাবেন বড় কৃষক, ৩০ ভাগ পাবেন মাঝারি কৃষক ও প্রান্তিক ও ক্ষুদ্র কৃষক পাবেন ৫০ ভাগ। এজন্য উপজেলা প্রশাসন ওয়ার্ড ভিত্তিক বোরো চাষীদের তালিকা সংগ্রহ করে।

এসময় উপস্থিত ছিলেন, সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল হুদা চপল, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সালাহ উদ্দিন টিপু, উপজেলা ভাইস চেয়ারম্যান এড. মোঃ আবুল হোসেন,উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সাইফুল আলম সিদ্দিকী, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আশোক রঞ্জন পুরকায়স্থ ও সুনামগঞ্জ পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র ও জেলা যুবলীগের সিনিয়র সদস্য নুরুল ইসলাম বজলু,সিনিয়র সদস্য সবুজ কান্তি দাস,প্রমুখ। এছাড়াও লটারিতে স্থানীয় কৃষক প্রতিনিধিসহ উপজেলা প্রশাসন কৃষি বিভাগের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

সুনামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা বলেন, প্রকৃত কৃষক জেন সরকারি খাদ্য ধান গুদামে ধান বিক্রি করতে পারেন সেজন্য সকল ব্যবস্থা গ্রহণ করেছে প্রশাসন।

সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল হুদা চপল বলেছেন, বর্তমান শেখ হাসিনার সরকার কৃষকবান্ধব সরকার বলেই কৃষকদের সবধরনের সহায়তা দিয়ে যাচ্ছেন। কৃষকরা যাতে করে ধানের ন্যায মূল্য পান সেই ব্যবস্থা করতেই রাষ্ট্রনায়ক শেখ হাসিনা প্রতিটি হাওর এলাকায় কোন দালালের মাধ্যমে নয় সরাসরি কৃষকদের নিকট হতে সরকার ধান সংগ্রহ করতে এই লটারীর আয়োজন করেছে বলে তিনি জানান।

আরো পড়ুনঃ
error: Content is protected !!