সুপ্রিম কোর্ট বারে সভাপতি আ’লীগের সম্পাদক বিএনপির

অনলাইন ডেস্ক।।

23
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বার) ২০২০-২১ নির্বাচনে সভাপতি হয়েছেন আওয়ামী লীগ নেতৃত্বাধীন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) প্রার্থী এ এম আমিন উদ্দিন।
তবে গতবারের ন্যায় এবারও সাধারণ সম্পাদকের পদ ছাড়তে হয়েছে সরকার দলীয় প্যানেলকে। এ পদে নির্বাচিত হয়েছেন বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন পরিষদ প্যানেলের (নীল প্যানেল) মো. রুহুল কুদ্দুস কাজল।
নির্বাচনে সভাপতি ১৪ পদের মধ্যে এবারও সভাপতিসহ ছয়টি পদে জয় পায় সরকার দলীয়রা। আর সম্পাদকসহ ৮ পদে জয় পেয়েছে বিরোধী জোট।
বুধ ও বৃহস্পতিবার নির্বাচনে দুই দিনব্যাপী ভোট অনুষ্ঠিত হয়। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। মাঝে ছিল এক ঘণ্টার বিরতি। এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ৭ হাজার ৭৮১ জন। এর মধ্যে ১ হাজার ৮৪১ জন তাদের ভোট প্রদান করেননি।
বড় একটি অংশ ভোটপ্রদান থেকে বিরত থাকার কারণ সম্পর্কে নির্বাচন কমিশনার অ্যাডভোকেট অমিত দাশ গুপ্ত বলেন, ‘সুপ্রিম কোর্ট বারের ভোটার রয়েছেন সারা দেশব্যাপী। জেলা পর্যায়ে, মহানগর পর্যায়ে। অনেকে করপোরেট উকালতি করেন। সামনে ছুটি আছে। এসব কারণে হয়তো এক হাজার ৮৪১ জন ভোটার আসতে পারেননি।’
প্রসঙ্গত, এর আগে ২০১৯-২০ সেশনের সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন সরকার সমর্থক সাদা প্যানেলের জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। অপরদিকে, সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছিলেন বিএনপি সমর্থক নীল প্যানেলের ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।
ওই নির্বাচনে ১৪ পদের মধ্যে সভাপতিসহ ছয়টি পদে সরকার আর সম্পাদকসহ আটটি পদে বিএনপি সমর্থিত প্যানেল সংখ্যাগরিষ্ঠতা পেয়ে নির্বাচিত হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি।
আরো পড়ুনঃ