সৌদিতে করোনায় মৃত্যুর এক তৃতীয়াংশ বাংলাদেশি

43

অনলাইন ডেস্ক।। সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মুহাম্মদ আব্দুল আলী প্রেস ব্রিফিং এ জানান, করোনায় মৃত্যুর হার শতকরা ০.৭ ভাগ যা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ১০ গুন কম।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ ৯ মে দেওয়া তথ্য অনুযায়ী সর্বমোট ৩৭ হাজার ১ শত ৩৬ জন করোনাক্রান্ত। এদের মধ্যে ১ শত ৪০ জনের অবস্থা আশঙ্কাজনক। ১০ হাজার ১ শত ৪৪ জন সুস্থ হয়ে ঘরে ফিরেছে।

প্রবাসী এবং সৌদি নাগরিক সহ সর্বমোট মৃত ২ শত ৩৯ জন। এরমধ্যে বাংলাদেশি ৭৮ জন, ৬৮ জন জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটের আওতাধীন এলাকায় এবং ১০জন রিয়াদ দূতাবাসের আওতাধীন এলাকায়। শুধুমাত্র চট্রগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ৩৩ জন। আনুপাতিক হারে মৃতের মাঝে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশির সংখ্যা সবচেয়ে বেশি যা মোট মৃতের এক তৃতীয়াংশ। দেশটির মক্কা এবং মদিনা শহরে মৃতের হার বেশি।

৯ মে’র পরিসংখ্যান অনুযায়ী আক্রান্তের মধ্যে শতকরা ৯০ ভাগ প্রাপ্তবয়স্ক, ৬ ভাগ শিশু এবং ৪ ভাগ ষাটোর্ধ্ব। আবার, এদের মধ্যে ৮২ ভাগ পুরুষ, ১৮ ভাগ নারী এবং ৭০ ভাগ প্রবাসী ও ৩০ ভাগ সৌদি নাগরিক।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মুহাম্মদ আব্দুল আলী জানান, এখন থেকে ৯২০০০৫৯৩৭ টোল ফ্রি নাম্বারে কলের পাশাপাশি হোয়াটসএ্যাপে মেসেজ করে স্বাস্থ্য পরীক্ষার তথ্য দেওয়া যাবে। তিনি বলেন, আশার কথা হচ্ছে দিনদিন সুস্থতার সংখ্যা অনেক বাড়ছে যা হাজারের অধিক।

এদিকে, অন্য আরেকটি সূত্র জানিয়েছে সৌদিতে বাংলাদেশি করোনাক্রান্তের সংখ্যা প্রায় পাঁচ হাজার।

আরো পড়ুনঃ