হরিজন, ঋষি ও বিন সম্প্রদায়ের সমস্যা নিয়ে শ্বেতপত্র প্রকাশ

মঈন উদ্দিন রায়হান, ময়মনসিংহ।।

৬৪

পিছিয়ে পড়া ময়মনসিংহের হরিজন, ঋষি ও বিন সম্প্রদায়ের দশটি সমস্যা নিয়ে গবেষণার মাধ্যমে শ্বেতপত্র প্রকাশ করা হয়েছে।

গবেষণায় উঠে আসা দশটি সমস্যা বাস্তবায়নে আনুষ্ঠানিকভাবে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটুর কাছে শ্বেতপত্র উপস্থাপন করা হয়েছে। মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউকে এইড এর কারিগরি সহায়তায় প্রতিবন্ধী কমিউনিটি সেন্টার পিসিসির উদ্যোগে সোমবার (৩জনুয়ারি) বিকেলে ময়মনসিংহ শিল্পাচার্য জয়নুল আবেদিন পার্ক এর বৈশাখী মঞ্চে আয়োজিত অনুষ্ঠানে শ্বেত পত্রে আনীত দশটি সমস্যার কথা উপস্থাপন করেন গবেষক দলের সদস্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের প্রফেসর ডঃ ফকির আজমল হুদা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু। অনুষ্ঠানে প্রতিবন্ধী কমিউনিটি সেন্টারের নির্বাহী পরিচালক গ্রেনার মারাক, মানবাধিকার জোটের সভাপতি অ্যাডভোকেট নজরুল ইসলাম, বাংলাদেশ মহিলা পরিষদের সাবেক সভাপতি ফেরদৌস আরা মাহমুদ হেলেন, জেলা সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক ফারজানা আনসারী, প্রতিবন্ধী আত্ম উন্নয়ন সংস্থার সভাপতি আতাউর রহমান জুয়েল, স্থানীয় মানবাধিকার সংগঠনের নেতৃবৃন্দসহ বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

শ্বেতপত্রে দশটি সমস্যার মধ্যে রয়েছে হরিচাঁদ ঋষি ও বিন সম্প্রদায়ের মানুষের আবাসন, শিক্ষা, নিরাপদ পানি, পয়ঃনিষ্কাশন, ড্রেনেজ ব্যবস্থা, ডাস্টবিন, কর্মসংস্থানের সমস্যা সমূহ। এসব সমস্যা দ্রুত সমাধানের জন্য সিটি মেয়রকে অনুরোধ করা হয়। প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র ইকরামুল হক টিটু বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মানুষের নানা সমস্যা নিয়ে বর্তমান সরকার উন্নয়নমূলক কাজ করে যাচ্ছে। শ্বেতপত্রে উল্লেখিত দশটি সমস্যার মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে দ্রুতই সমস্যা সমাধানের উদ্যোগ নেয়া হবে।

প্রতিবন্ধী কমিউনিটি সেন্টারের উদ্যোগে হরিজন, ঋষি ও বিন সম্প্রদায়ের মানুষের সমস্যা তুলে ধরতে গবেষণায় যারা অংশ নিয়েছিলেন তারা হলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের অধ্যাপক ডক্টর আজমল হুদা, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি ময়মনসিংহ জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত, বাংলাদেশ মহিলা পরিষদ ময়মনসিংহ জেলা শাখার সাবেক সভাপতি ফেরদৌস আরা মাহমুদ, কালের কণ্ঠের নিজস্ব প্রতিবেদক নিয়ামুল কবীর সজল, একুশে টেলিভিশন ও বাংলা ট্রিবিউনের ময়মনসিংহ প্রতিনিধি আতাউর রহমান জুয়েল।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!