হিলিতে ঘোষনার একদিন আগেই বাস চলাচল শুরু মানা হচ্ছেনা স্বাস্থ্যবিধি

হিলি প্রতিনিধি।।

8

স্বাস্থ্যবিধিসহ অন্যান্য নির্দেশনা মেনে ৬ মে থেকে অন্তজেলা বাস চালুর সরকারি নির্দেশনা থাকলেও দিনাজপুরের হিলিতে ঘোষনার একদিন আগেই অন্তজেলা বাস চলাচল শুরু হয়েছে। এসব বাসে যাত্রী পরিবহনের ক্ষেত্রে মানা হচ্ছেনা স্বাস্থ্যবিধি।

বুধবার সকাল থেকেই হিলি-দিনাজপুর, হিলি বগুড়া রুটে বাস চলাচল করতে দেখা গেছে। এসব বাসে মাস্ক ছাড়াই যাত্রী পরিবহন করা হচ্ছে, যাত্রীদের হ্যান্ড স্যানিটাইজার, জীবানুনাশক স্প্রে করা হচ্ছেনা, এমনকি অনেক বাসের চালক ও হেলপারদেরও মাস্ক পড়তে দেখা যায়নি।

বাসের যাত্রী গৃহবধু রেশমা বেগম ও আব্দুর রহিম বলেন, হিলি থেকে ঘোড়াঘাটে যাবো, তাই সড়কে বাস চলাচল করতে দেখে বাসে উঠেছি। কিন্তু বাসে শুধুমাত্র ডাবল ভাড়া ও দুই সিটে একজন যাত্রি বসার ব্যবস্থা ছাড়া কোনধরনের স্বাস্থ্যবিধি মানা হচ্ছেনা। আমাদের বাসে উঠার সময় তাদের যে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার কথা সেটি করছেনা। বা যাত্রীদের মাস্ক ব্যবহার করতে হবে সেটিও বলছেনা এমনকি বাসের চালক ও হেলপারদের মুখে মাস্ক নেই এভাবে কিভাবে তারা স্বাস্থ্যবিধি মানছেন।

বাস চালক রব্বানী বলেন, করোনার কারনে লকডাউন ঘোষনা করায় আজ আমরা বেশ কিছুদিন ধরে একেবারে বসে আছি। আয় রোজগার বলতে কিছুই নেই, যার কারনে পরিবার পরিজন নিয়ে খুব বিপাকের মধ্যে পড়ে গেছি। এমন অবস্থায় গতদুদিন থেকে বিভিন্ন বাস চলাচল শুরু হয়েছে এর উপর সরকার বাস চালানোর নাকি অনুমতি দিছে তাই বাস নিয়ে বের হয়েছি। তবে বাসে যাত্রী নেই বললেই চলে, মানুষজন জানেইনা যে বাস চলছে। এর উপর বাস মালিকরা বলছে সব জায়গায় বাস চলছে তাই তাদের নির্দেশে আমরা বাস নামিয়েছি সড়কে।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ আলম বলেন, স্বাস্থ্যবিধিসহ অন্যান্য নির্দেশনা মেনে ৬ মে থেকে সরকার অন্তজেলা অর্থাৎ জেলার মধ্যে নিজ উপজেলাগুলোতে বাস চলাচলের সিন্ধান্ত নিয়েছে। কিন্তু এর আগেই যদি নির্দেশনা না মেনে বাস চালায় সেক্ষেত্রে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

আরো পড়ুনঃ
error: Content is protected !!