হিলিতে ভারতীয় আমের বাজার সয়লাব দাম সাধারনের নাগালের বাহিরে

হিলি প্রতিনিধি।।

11

রমজানে ইফতারিতে ফল মুলের বেশ চাহীদা থাকে কিন্তু এখনো দেশীয় আম বাজারে না আসায় সেই সুযোগে দিনাজপুরের হিলিতে ভারতীয় আমে বাজার সয়লাব হয়ে গেছে। নানা নামের নানা বর্নের আম শোভা পাচ্ছে দোকানগুলোতে তবে বেশী হওয়ায় সাধারনের ক্রয় ক্ষমতার নাগালের বাহিরে রয়েছে।

সরেজমিন হিলি বাজারের বিভিন্ন ফলের দোকান ঘুরে দেখা গেছে, প্রায় সবকটি দোকানেই চমকপ্রদ রঙ্গের আম শোভা যাচ্ছে যার সব আমই ভারতীয়। যার নামেই রয়েছে বিচিত্র এই যেমন সুন্দরী, গোলাপ খাস, বেগমফুলি আম এসব আম ১৮০ টাকা থেকে ২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি বাজারে আম কিনতে আসা সিদ্দিক হোসেন বলেন, রমজানে ইফতারিতে বেশিরভাগই ফলমুল দিয়েই ইফতার সারা হয়। বাজারে নতুন ফল আম উঠছে তাই দেখে নিতে এসেছি। তবে দামটা একটু বেশী, তবে এখনো যেহেতু দেশীয় আম উঠে নাই যার কারনে ভারতীয় আম আসাই সেই সুযোগটা নিয়েছে ব্যবসায়ীরা।

খালেদ হোসেন বলেন, বাজারে নতুন ফল আম দেখে ছেলের জেদের কারনে নিতে চাইলেও যে দাম তার কারনে আমরা নেওয়ার সাহস হচ্ছেনা। এক কেজি আম বিক্রি হচ্ছে ১৮০ টাকা থেকে ২৫০ টাকা। এত টাকা দিয়ে আম কিনে খাওয়ার শক্তি নেই, একেতো করোনা কালীন সময় আই ইনকাম তেমন নেই আমাদের তাই দেখায় শুধু সার আমাদের।

হিলি বাজারের ফল বিক্রেতা সবুজ হোসেন বলেন, রমজানে ইফতারির জন্য ফল মুলের বেশ চাহীধা থাকে। কিন্তু এখনো দেশীয় আম না উঠায় স্থানীয়ভাবে সীমান্ত দিয়ে চোরাইভাবে কিছু ভারতীয় আম আসছে যেগুলো আমরা টোকাইদের নিকট থেকে ক্রয় করে সেগুলো দোকানে বিক্রি করছি। কিন্তু ভারতেই আমাদের দাম বেশী যার কারনে যারা নিয়ে আসছে তাদের লাভ মিলিয়ে বাড়তি দামে কিনতে হচ্ছে আমাদের বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে। তবে দাম বেশী হলেও বাজারে আমের চাহীধা রয়েছে বিক্রি হচ্ছে বেশ। তবে আগামী একদুসপ্তাহের মধ্যে দেশীয় আম বাজারে চলে আসবে সেসময় দাম কমে আসবে বলেও জানান তিনি।

আরো পড়ুনঃ
error: Content is protected !!