হিলিতে রেলপথে ভারত থেকে পাথর আমদানি

46

হিলি প্রতিনিধি।। দেশের বিভিন্ন উন্নয়নমুলক কর্মকান্ডে ব্যবহৃত পাথরের চাহীদা মেটাতে দিনাজপুরের হিলি স্থলবন্দরের সড়কপথের পাশাপাশি প্রথমবারের মতো রেলপথ দিয়ে ভারত থেকে পাথর আমদানি করা হয়েছে।

শুক্রবার সকাল ৮টায় ভারতের বিহার প্রদেশ থেকে আমদানিকৃত পাথরবাহী মালবাহী ট্রেনটি ৪১টি বগি নিয়ে বিরল রেলবন্দর দিয়ে হিলি রেলস্টেশনে এসে পৌছায়। খালাস শেষে ট্রেনটি আবারও দর্শনা হয়ে ভারতে পুনরায় চলে যাবে।

আমদানিকারক প্রতিষ্ঠান সুত্রে জানা গেছে, লকডাউনের কারনে দীর্ঘ আড়াইমাস হিলি স্থলবন্দর দিয়ে আমদানি রফতানি কার্যক্রম বন্ধ ছিল। যার কারনে দেশের বাজারে পাথরের সরবরাহ কমায় দামও বেড়ে গিয়েছিল। অপরদিকে বিভিন্ন উন্নয়নমুলক কর্মকান্ডে পাথরের সরবরাহে ব্যাঘাত ঘটায় সেসব কার্যক্রম ব্যাহত হচ্ছিল। দীর্ঘ আড়াইমাস বন্ধের পর হিলি স্থলবন্দর দিয়ে আমদানি রফতানি শুরু হলে বন্দর দিয়ে পাথর আমদানি হলেও তা চাহীদার তুলনায় কম। এর কারনে দেশের চাহীদা মেটাতে ও সরবরাহ স্বাভাবিক রাখতে সড়কপথের পাশাপাশি রেলপথ দিয়ে পাথর আমদানি করা হচ্ছে।

হিলি রেলওয়ে স্টেশন মাস্টার তপন কমুার চক্রবর্তী বলেন, আজ শুক্রবার সকালে আমদানিকৃত পাথর নিয়ে ভারত থেকে একটি মালবাহী ট্রেন হিলি রেলস্টেশনে এসে পৌছায়। ট্রেনটিতে সর্বমোট ২ হাজার ৪১১টন চিপস পাথর আমদানিকরা হয়েছে, যার আমদানিকারক রাজশাহীর পুঠিয়ার বিসমিল্লাহ ফ্লাওয়ার মিল। বর্তমানে ট্রেনটি থেকে পাথর খালাসের কার্যক্রম চলছে।

আরো পড়ুনঃ
error: Content is protected !!