হিলিতে সরবরাহ কমায় সবধরনের সবজির দাম বৃদ্বি

সালাহউদ্দিন বকুল, হিলি প্রতিনিধি।।

10

গতকয়েকদিন ধরে বৈরি আবহাওয়ার কারনে হিলিসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হচ্ছে।এর কারনে বাজারে আগের তুলনায় সবধরনের সবজির সরবরাহ কমেছে। এতে করে সবধরনের সবজির দাম কেজি প্রতি প্রকারভেদে ১০ টাকা করে বেড়েছে। এদিকে দাম বাড়ায় বিপাকে পড়েছেন নিন্ম আয়ের খেটে খাওয়া মানুষজন।

সরেজমিন হিলি বাজার ঘুরে দেখা গেছে, প্রায় সবধরনের সবজির দাম কম বেশী বেড়েছে, পোটল দুদিন আগেও ২০টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ৩০টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কাচামরিচের দাম ২০টাকা থেকে বেড়ে ৩০টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বেগুন থেকে ৩০টাকা বেড়ে ৪০টাকা, ঢেড়শ ২৫ টাকা থেকে বেড়ে ৩০টাকা কেজি, শশা ৩০ টাকা থেকে ৪০টাকা কেজি, আলু ১০টাকা থেকে ১২টাকা, ভারতীয় পেয়াজ ২৫ টাকা থেকে বেড়ে ২৮টাকা, দেশীয় পেয়াজ ৪২টাকা থেকে বেড়ে ৪৬টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি বাজারে সবজি কিনতে আসা শেরেগুল ইসলাম ও মহিদুল ইসলাম বলেন, বাজারে সবধরনের সবজির দাম দু থেকে তিন দিনের ব্যবধানে কেজি প্রতি ১০টাকার মতো বেড়েছে। একেতো করোনার সময় আয় রোজগার তেমন একটা নেই এরউপর গতকয়েকদিন ধরে বৃষ্টিপাত হওয়ার কাজ কর্ম তেমন একটা হচ্ছেনা।

এর উপর এভাবে যদি কাচা তরিতরকারির দাম বেড়ে তাহলে আমাদের মতো গরীব মানুষজন কিভাবে চলবে। বাজারে কোন নিয়ন্ত্রন নেই যে যার মতো পাড়ছে দাম বাড়িয়ে দিচ্ছে তাই বাজার নিয়ন্ত্রনে আনতে প্রশাসনের তদারকি প্রয়োজন।

হিলি বাজারের সবজি বিক্রেতা আশরাফুল ইসলাম বলেন, গতকয়েকদিন ধরে বাজারে সবজির সরবরাহ কমার কারনে বেশ কয়েকটি সবজির দাম বাড়তির দিকে রয়েছে। এর মুল কারন হলো গতকয়েকদিন ধরে বৃষ্টিপাত হওয়ার কারনে যেসব অঞ্চলে সবজি উৎপাদন হয়।

সেসব অঞ্চলে বৃষ্টিপাতের কারনে কৃষকরা ক্ষেত থেকে সবজি তুলতে পারছেননা আবার অনেক স্থানে বৃষ্টির কারনে সবজির গাছ ক্ষতিগ্রস্থ হয়েছে। যার কারনে বাজারে সবজির সরবরাহ কমায় দাম কিছুটা বাড়তির দিকে রয়েছে। তবে বৃষ্টিপাত কমে গেলে বাজারে সবজির সরবরাহ যেমন বাড়বে তেমনি দাম আগের মতো হবে বলেও জানান তিনি।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ আলম বলেন, কেউ যেন নিত্যপ্রয়োজনীয় পণ্যের অহেতুক মুল্য বৃদ্ধি না করতে পারে সে ব্যাপারে আমরা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত বাজার তদারকি করছি। এর পরেও কেউ যদি বাড়তি মুল্য নিয়ে থাকেন প্রমান পেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

আরো পড়ুনঃ
error: Content is protected !!