হ্যান্ড স্যানিটাইজার এর ব্যবহার ও সাবধানতা

অনলাইন ডেস্ক।।

52
করোনাভাইরাস পরিস্থিতিতে অনেকেই হাত জীবাণুমুক্ত রাখতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করছেন। কিন্তু এটি ব্যবহারের কিছু নিয়ম আগেই জেনে নিতে হবে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, এটি অত্যন্ত দাহ্য। তাই এটি মেখে আগুনের কাছে যাওয়া যাবে না। কারণ এতে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে।
সম্প্রতি তেমনই এক দুর্ঘটনার ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন জনৈক নারী। তিনি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে রান্না করতে গিয়েছিলেন। এতে মুহূর্তেই তাঁর হাতে আগুন লেগে ঝলসে গেছে।
বিশেষজ্ঞরা বলছেন, হ্যান্ড স্যানিটাইজার/হ্যান্ড রাব/হ্যান্ড স্যানিটাইজিং/হ্যাক্সাসল জাতীয় লোশন ইতাদিতে এলকোহল বিদ্যমান, যা কিনা ব্যাকটেরিয়া ধ্বংস করে। এই এলকোহল-ই কিন্তু প্রচন্ড দাহ্য, অর্থাৎ আগুনের হালকা আঁচ থেকেই আগুন ধরে যায়।
এ কারণে হ্যান্ড স্যানিটাইজার মেখে তার রেশ না যাওয়া পর্যন্ত আগুন স্পর্শ করা যাবে না না।সামাজিক যোগাযোগমাধ্যমে এক ব্যবহারকারী বিষয়টি শেয়ার করে লিখেছেন, তার মানে এই না যে আপনি ব্যবহার বন্ধ করে দিবেন। তবে একটু সাবধানতা অবলম্বন করতে হবে। নিজে সাবধান হোন এবং অন্য কে সচেতন করুন।
যে স্যানিটাইজারে ৭০ থেকে ৮০% অ্যালকোহল রয়েছে সেটি ব্যবহার করতে হবে। কারণ এ ধরনের স্যানিটাইজার ভাইরাস এবং ব্যাকটেরিয়া উভয়কেই নষ্ট করে দেয়। এ বিষয়ে কিছু পরামর্শ দিয়েছেন নবি মুম্বই অ্যাপোলো হাসপাতালের সংক্রমণ রোগ বিশেষজ্ঞ ডা. লক্ষ্ণ জেসানি।
সুরক্ষিত থাকতে কীভাবে সাবান, স্যানিটাইজার ব্যবহার করবেন? বিশ্ব স্বাস্থ্য সংস্থা মহামারি ঠেকাতে সম্প্রতি সাবান এবং স্যানিটাইজার ব্যবহারের একটি নির্দেশিকা দিয়েছে। তার থেকে জেনে নিন, কীভাবে সংক্রমণ থেকে দূরে থাকতে ব্যবহার করবেন।
পানি বা সাবান না পেলে হাত পরিষ্কার রাখুন স্যানিটাইজার দিয়ে।
১. হাতের তালুতে বেশ খানিকটা স্যানিটাইজার নিন।
২. এবার হাতের দুই তালু ঘষুন।
৩. বাঁ হাতের ওপর ডান হাত রাখুন। আঙুলের মধ্যে এবং উলটো পিঠে ঘষুন।
৪. দুই হাতের তালুতে ভালো করে ঘষুন।
৫. আঙুলের পিছনেও ঘষুন।
৬.হাত ঘুরিয়ে ঘুরিয়ে পরিষ্কার করুন।
৭. আঙুলগুলি ঘুরিয়ে পরিষ্কার করুন।
৮. শুকিয়ে গেলে আপনার হাত জীবাণুমুক্ত।
কখন স্যানিটাইজার ব্যবহার করবেন?
বাইরে বের হলেই স্যানিটাইজার ব্যবহার করবেন। কিছু ছোঁয়ার পর স্যানিটাইজার ব্যবহার করবেন। স্যানিটাইজেশনের আগে হাত শুকিয়ে নেবেন। স্যানিটাইজার ব্যবহারের পরে হাত ধোবেন না। স্যানিটাইজারটি ত্বক শুষে নিলেই আপনি জীবাণুমুক্ত। নিয়মিত হাত ধোয়া, অসুস্থ লোকদের থেকে দূরত্ব বজায় রাখা, ভিড় এড়িয়ে চলা, এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার আটকাতে পারে করোনা ভাইরাসের মতো মহামারীও।
আরো পড়ুনঃ
error: Content is protected !!