১০ লক্ষ অচেনা ভাইরাসের টাইম বোমার উপরে বিশ্ববাসী

59

অনলাইন ডেস্ক।। করোনা মোকাবেলায় বিশ্ববাসী হিমশিম খাচ্ছে। এছাড়া গত চার দশকের সার্স-কোভ, মার্স, ইবোলা, অ্যাভিয়ান ফ্লু, নিপা ভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের অনেক মানুষ। এ সময় প্রশ্ন উঠেছে আসলে বিশ্বে কতো ভাইরাস রয়েছে। উত্তরে যেটা জানা গেলা তা হলো ভাইরাসের সুপ্ত আগ্নেয়গিরির উপরে বসে রয়েছে মানুষ। এমনটাই জানাচ্ছেন বিজ্ঞানী-গবেষকেরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) ‘সাউথ-ইস্ট এশিয়া রিজিয়ন অফিস’-এর ‘কমিউনিকেবল ডিজিজেস’-এর প্রাক্তন ডিরেক্টর রাজেশ ভাটিয়া বলেন, এই মুহূর্তে প্রায় সাড়ে দশ লক্ষ অচেনা ভাইরাস রয়েছে মানুষ ছাড়া অন্য প্রাণি জগতে। তাদের মধ্যে কমপক্ষে সাত লক্ষ ভাইরাসই যে-কোনও রোগ সংক্রমণে সক্ষম। এর মধ্যে মাত্র ২৬০টি ভাইরাসকে চিহ্নিত করা গিয়েছে।

ফিনল্যান্ডের হেলসিঙ্কি ইউনিভার্সিটির ভাইরোলজি বিভাগের গবেষক মারিয়া সোদারলুন্ড ভেনার্মো বলেন, ‘‘ভাইরাসের টাইম বোমার উপরে বসে রয়েছি আমরা। তার বিস্ফোরণ আটকাতে উহানের মতো বন্যপ্রাণি কেনাবেচার সব বাজার বন্ধ করতে হবে।

রাজেশ ভাটিয়া আরও জানান, গত চার দশক ছিল ভাইরাসের দশক। গত ৪০ বছরে নতুন ১৮টি প্যাথোজেনকে চিহ্নিত করা গিয়েছে। ১২টি নতুন ভাইরাস কোনও না কোনও জন্তু থেকে এসেছে। আরও ১২টি ভাইরাসকে মনে করা হচ্ছে, বিশ্বজনীন মহামারির ক্ষেত্রে তারা উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে।

সূত্র: আনন্দবাজার

আরো পড়ুনঃ
error: Content is protected !!