১৫ অক্টোবর থেকে সব দেশের পর্যটন ভিসা চালু করল ভারত

আহসানুজ্জামান সোহেল।।

৫৮

বিশ্বের সাথে সমন্বয় করে ১৫ অক্টোবর থেকে সব দেশের পর্যটকদের জন্য পর্যটন ভিসা চালু করছে ভারত। বৃহস্পতিবার এক দাপ্তরিক আদেশে এ কথা জানিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, ১৫ অক্টোবর থেকে বিমানে করে বিদেশি নাগরিকদের ই-ট্যুরিস্ট ভিসা বা ট্যুরিস্ট ভিসায় ভারতে ভ্রমণের অনুমতি দেওয়া হবে।

ব্যক্তিগতভাবে ভ্রমণকারীরা জলপথে ও এয়ার বাবল চুক্তির আওতায় কিংবা ভারতের বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় অনুমোদিত যেকোনো নির্ধারিত বা অনির্ধারিত বাণিজ্যিক ফ্লাইটে ১৫ নভেম্বর থেকে ভারতে ভ্রমণ করতে পারবেন।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, নানা রকম তথ্য–উপাত্ত বিবেচনায় নিয়ে বিদেশি পর্যটকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। বিদেশি পর্যটকদের স্থলবন্দর দিয়ে ভারতে প্রবেশের অনুমতি এই মুহুর্তে দেওয়া হবে না। করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় ভিসা ও আন্তর্জাতিকভাবে চলাচলের ক্ষেত্রে যে বিধিনিষেধ ছিল, তা শিথিল করা হয়েছে।

পর্যায়ক্রমে স্থলবন্দর দিয়েও ভারতে প্রবেশের অনুমতি দেয়া হবে। ভারতে ভ্রমণের সময় পর্যটক ভিসায় বিমান পরিবহন সংস্থা ও বিমানবন্দর সংশ্লিষ্টদের ভারতের স্বাস্থ্য অধিদপ্তরের ঘোষিত নিয়ম অনুযায়ী কোভিড বিষয়ক সব ধরনের প্রটোকল অনুসরণ করে চলতে হবে।

আয়েশা আক্তার/অননিউজ24

আরো দেখুনঃ
error: Content is protected !!