২০ জনের প্রাথমিক তালিকা সার্চ কমিটির

অনলাইন ডেস্ক।।

১৩১

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির গঠন করে দেয়া সার্চ কমিটি প্রাথমিকভাবে ২০ জনের তালিকা তৈরি করেছে। শনিবার সার্চ কমিটির বৈঠক শেষে শনিবার সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) সামসুল আরেফিন।

সভা শেষে ব্রিফিংয়ে তিনি বলেন, ‘বৈঠক শেষে আমরা প্রাথমিকভাবে ২০ জনের নামের একটি তালিকা করেছি। এই তালিকা থেকে আগামী দিনে আরও দু-একটি বৈঠক শেষে ১০ জনের নাম চূড়ান্ত করা হবে।’

আগামীকাল বিকেলে তালিকা চূড়ান্ত করতে আরেকটি বৈঠক হবে বলেও জানান তিনি। ১০ জনের নামের তালিকা চূড়ান্ত করে কমিটি রাষ্ট্রপতির কাছে পাঠাবে।

বেলা ১১টার দিকে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠকটি শুরু হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন সার্চ কমিটির সভাপতি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান। এতে উপস্থিত ছিলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

বৈঠক শেষে সিদ্ধান্তগুলো নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব।

যে ২০ জনের প্রাথমিক তালিকা করা হয়েছে, সেগুলো প্রকাশ করা হবে কি না জানতে চাইলে তিনি আগামী বৈঠকের জন্য অপেক্ষা করতে বলেন। গত ১৪ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হয়েছে। তারপর থেকে ইসি এখন পর্যন্ত শূন্য রয়েছে। ইসি গঠন করতে প্রথমবারের মতো আইন পাস করেছে সরকার।

ইসিতে যোগ্য ব্যক্তি খুঁজে বের করতে রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেছে। তারপর একটি সার্চ বা অনুসন্ধান কমিটি করে দিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। সার্চ কমিটি রাজনৈতিক দল, সংগঠন এবং ব্যক্তিপর্যায় থেকে ইসির জন্য নাম আহ্বান করে। সেখানে নাম জমা পড়ে তিন শতাধিক।

সেই কমিটি পরে ৬০ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করে ইসি গঠনে মতামত চান। পরে সেখান থেকেই চূড়ান্ত তালিকা তৈরির কথা জানায় সার্চ কমিটি।

আরো দেখুনঃ
error: Content is protected !!