আইসিসি থেকে বড় দুঃসংবাদ পেল ভারত

অনলাইন ডেস্ক।।

দক্ষিণ আফ্রিকার মাটিতে কখনো টেস্ট সিরিজ জিততে পারেনি ভারত। এবার সেই আক্ষেপ ঘুচানোর লক্ষ্য নিয়ে প্রোটিয়া সফরে গেছে তারা। তবে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মাঠে নেমে মাত্র তিন দিনেই ইনিংস ও ৩২ রানের ব্যবধানে হেরেছে রোহিত শর্মার দল।

সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে ব্যাটিং ব্যর্থতায় ইনিংস পরাজয়ে এমনিতেই কঠিন সময় পার করছে সফরকারীরা। তার ওপর ‘মরার ওপর খাঁড়ার ঘা’ হয়ে আইসিসি থেকে বড় শাস্তিও পেয়েছে ভারতীয় দল।

স্লো ওভার রেটের কারণে ভারতীয় ক্রিকেটারদের ম্যাচ ফির ১০ শতাংশ করে জরিমানা করা হয়েছে। এ ছাড়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের মূল্যবান ২ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে তাদের।

যার জেরে পয়েন্ট তালিকায় বড়সড় হোঁচট খেল গেল দুবারের রানার্স-আপরা। এক ধাক্কায় শীর্ষ থেকে তালিকার ছয় নম্বরে নেমে গেছে ম্যান ইন ব্লুজরা।

আইসিসির প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, স্লো ওভার-রেটের শাস্তি হিসেবে পয়েন্ট কাটা হয়। অর্থাৎ নির্ধারিত সময়ে বোলিং কোটা শেষ করতে না পারলে সংশ্লিষ্ট দলকে মাশুল দিতে হয় পয়েন্ট খুইয়ে। প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য কেটে নেওয়া হয় ১ পয়েন্ট করে। সেই সঙ্গে প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য ক্রিকেটারদের ম্যাচ ফির ৫ শতাংশ হারে জরিমানা করার শাস্তি বিধানও রয়েছে।

সেঞ্চুরিয়নে নির্ধারিত সময়ের চেয়ে ২ ওভার পিছিয়ে ছিল ভারতীয় দল। সে হিসেবে ওভার প্রতি ৫ শতাংশ হারে ভারতীয় ক্রিকেটারদের ১০ শতাংশ ম্যাচ ফি কেটে নেওয়া হয়েছে। সেই সঙ্গে ২ ওভার পিছিয়ে থাকার জন্য ভারতীয় দলের ২টি টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট কাটা যায়।

ফিল্ড আম্পায়ারদের রিপোর্ট অনুযায়ী আইসিসির এলিট প্যানেল ম্যাচ রেফারি ক্রিস ব্রড প্রথম টেস্টের শেষে ভারতীয় দলের শাস্তি বিধান করেন। ভারতীয় অধিনায়ক রোহিত অপরাধ স্বীকার করে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

সেঞ্চুরিয়নে টস হেরে ব্যাট করতে নেমে ভারত প্রথম ইনিংসে ২৪৫ রানে অলআউট হয়। ইনিংস সর্বোচ্চ ১০১ রান করেন লোকেশ রাহুল। এরপর ডিন এলগারের ১৮৫ রানের দুর্দান্ত ইনিংস, মার্কো জানসেন ও ডেভিড বেডিংহামের ফিফটিতে ৪০৮ রান তোলে স্বাগতিকরা।

১৬৩ রানে পিছিয়ে থেকে ভারত দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ১৩১ রানে অলআউট হয়ে গেছে। কোহলি করেছেন ৮২ বলে ৭৬ রান। ম্যাচে দক্ষিণ আফ্রিকার বোলারদের মধ্যে ৭টি করে উইকেট নিয়েছেন কাগিসো রাবাদা ও নান্দ্রে বার্গার।

সূত্র : আরটিভি অনলাইন

এফআর/অননিউজ

আরো দেখুনঃ