আবশ্যিক বিষয়ের ফলাফল জেএসসি অনুসারে, ফলাফল বিপর্যয় বহু শিক্ষার্থীর

ফজলুল হক জয়।।

বৃহস্পতিবার পূর্ব নির্ধারিত সময়েই প্রকাশিত হয় ২০২১ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল যেখানে দেশের বহু শিক্ষার্থীর ফলাফল বিপর্যয় হতে দেখা গিয়ে দেখা গেছে

তথ্যমতে ২০২১ সনের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যাছিল ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। সারাবিশ্বের ন্যয় কোবিড-১৯ মহামারী বাংলাদেশও বিপদজনক আকার ধারন করলে অন্যান্য সেক্টরের মত শিক্ষাব্যবস্থা ও পড়ে যায় চরম হুমকির মুখে।

এমতাবস্থায় ২০২১ সালের এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তারিখ একাধিকবার ঘোষণা করা হলেও সরকারের পক্ষে তা কার্যকর করা সম্ভব হয়ে উঠেনি। শেষ পর্যন্ত করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে সরকার সংক্ষিপ্ত সিলেবাস ও শুধু গ্রুপভিত্তিক বিষয়ের উপর পরীক্ষা নেয়ার চূড়ান্ত তারিখ ঘোষণা করে এবং আবশ্যিক বিষয় এর ফলাফল হবে জেএসসি ও সমমান পরীক্ষার উপর নির্ভর করে এই মর্মেও একটি সিদ্ধান্ত হয়। এই সিদ্ধান্ত মোতাবেক গত ১৪ নভেম্বর পরীক্ষা শুরু হয় যথাসময়ে পরীক্ষা শেষ করে ৩০ ডিসেম্বর পূর্বোল্লিখিত সময়ে ফলাফল প্রকাশিত হলে কপাল পোড়ে অনেক শিক্ষার্থীর। তারা এসএসসিতে জিপিএ-৫ পেলেও জেএসসির কারণে ফলাফল ভালো করতে পারেনি, যার ফলে ভালো কলেজে ভর্তি নিয়ে তারা শঙ্কায় পড়ে গেছে।

এসকল শিক্ষার্থীদের দাবি যেন সরকার লটারি অথবা ভর্তি পরীক্ষা অথবা শুধু এসএসসির লেভেলের ফলাফলের উপর নির্ভর করে কলেজে ভর্তি সিস্টেম চালু করা হয়। কুমিল্লা ইবনে তাইমিয়া স্কুলের এক শিক্ষক বলেন যে,করোনার কারণে সরকারের এছাড়া অন্য কোন উপায়ও তেমন একটা ছিলনা এখন নীতিনির্ধারকদের উচিত হবে শিক্ষার্থীদের এসএসসির ফলাফলের উপর গুরুত্ব দিয়ে কলেজে ভর্তির ব্যবস্থা গ্রহণ করা।

উল্লেখ্য, এবছর দেশের নয়টি শিক্ষা বোর্ডের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৯৩.৫৮।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ