আমেরিকাকেও বলেছি, ভয় দেখিয়ে লাভ নেই: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক।।
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আমরা আমেরিকাকেও বলেছি, ভয় দেখিয়ে লাভ নেই। আমাদের টাকা দরকার। আপনারা তা নিয়ে আসেন। শুধু আপনাদের উপদেশে মন ভরে না।

শনিবার (২৮ অক্টোবর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ডিপ্লোম্যাটস ম্যাগাজিনের সেমিনার শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রীর ব্রাসেলস সফর নিয়ে ড. মোমেন বলেন, আমেরিকা কেবল উপদেশ দেয়। গণমাধ্যম সেটাই লুফে নেয়। এবার নির্বাচন, অমুক-তমুক নিয়ে কোনও আলোচনা করেনি তারা। পরিষ্কার বলে দিয়েছে, ইন্দো-প্যাসিফিকে আমাদের সঙ্গে কাজ করবে।

তিনি বলেন, এবার আমেরিকা শুধু উপদেশ দেবে না। ভয়ও দেখাবে না। টাকাও নিয়ে আসবে তারা। তাদের মানবাধিকার, গণতন্ত্র-এগুলো ভাওতাবাজি। চাপ দেয়ার জন্য এগুলো করে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকাকে বলেছি, আপনারা যদি চীনকে হারাতে চান, তাহলে আপনারাও তাদের মতো টাকার ঝুঁড়ি নিয়ে আসেন। সহনীয় প্রস্তাব দেন। আহাম্মকি কোনও কিছু বলবেন না।

ড. মোমেন বলেন, উন্নয়শীল দেশগুলোর জন্য ২৫০ বিলিয়ন তহবিল নিয়ে আসার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। স্বার্থ হাসিলের জন্য অনেক দেশ প্রোপাগান্ডা চালাচ্ছে। উদ্দেশ্য পণ্য বিক্রি করা। তাদের জানিয়ে দিয়েছি, যুদ্ধতে আমরা নেই।

তিনি বলেন, আমরা বলেছি, বোয়িং কিনতে চাই। এ কথা শুনে মহাখুশি তারা। বড়লোকের দেশ খুব চাপ দিচ্ছে। তারা বলছে, বোয়িংয়ের দাম অর্ধেক করে দেবে। খালি ব্যবসা।

মন্ত্রী জানান, উন্নয়শীল দেশগুলোর জন্য ৩০০ বিলিয়ন ইউরো খরচ করবে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। আমরা প্রায় ১ বিলিয়ন ইউরো সই করেছি। এর মধ্যে ৩৫০ মিলিয়ন হচ্ছে ঋণ। এ নিয়ে ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংকের সঙ্গে চুক্তি করেছি।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ