ইরানে বিষাক্ত মদ পানে ১৫ জনের মৃত্যু

ইরানে মদ পান করার পর বিষক্রিয়ায় ১৫ জন মারা গেছেন। দেশটিতে মদপানজনিত বিষক্রিয়ায় মৃত্যুর সংখ্যা ক্রমেই বেড়ে যেতে দেখা যাচ্ছে। বুধবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ কথা জানিয়েছে। দেশটির আলবোর্জ প্রদেশে মদপানের ঘটনা ঘটে।

আলবোর্জ প্রদেশের প্রধান বিচারপতি হোসেন ফজেলি হারিকান্দি রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘আইআরএনএ’কে বলেন, ঘটনায় এ পর্যন্ত ১৫ জনের মৃত্যু ও ১৮০ জন বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছেন এবং তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি বলেন, হাসপাতালে যাদের ভর্তি করা হয়েছে তাদের অধিকাংশকে ছেড়ে দেওয়া হয়েছে। তবে এদের কয়েকজন দৃষ্টিশক্তি হারিয়েছেন। আবার কয়েকজনের কিডনি ক্ষতিগ্রস্ত হওয়ায় তাদেরকে ডায়ালাইসিস করতে হচ্ছে।

১৯৭৯ সালে ইরানে ইসলামী বিপ্লবের পর অ্যালকোহলযুক্ত পানীয় উৎপাদন ও সেবন নিষিদ্ধ করা হয়। আর তখন থেকেই দেশটিতে চোরাচালান এবং অনিয়ন্ত্রিত অ্যালকোহল কালোবাজারে ছড়িয়ে পড়ে। এক্ষেত্রে ইথানলের সস্তা বিকল্প হিসেবে প্রায়শই পানীয়তে মিথানল মেশানো হয়।

হারিকান্দি বলেন, আলবোর্জ প্রদেশ কর্তৃপক্ষ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ছয়জনকে গ্রেফতার করেছে। তারা একটি কসমেটিক কারখানা থেকে ৬ হাজার লিটারেরও বেশি অ্যালকোহল জব্দ করেছে।

এদিকে ইরানের ফরেনসিক সংস্থা জানায়, এ বছরের মার্চ মাস পর্যন্ত ‘নকল অ্যালকোহলযুক্ত পানীয়’ সেবন করে ৬৪৪ জন মারা গেছে। যা আগের ১২ মাসের তুলনায় ৩০ শতাংশ বেশি।

২০২২ সালের মে মাসে ইরানের দক্ষিণের বন্দর নগরী আব্বাসে বিষাক্ত মদ পান করে আটজন মারা যায়।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ