উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্রের হুমকি

উত্তর কোরিয়া যদি রাশিয়াকে অস্ত্র সরবরাহ করে, তবে তার জন্য চরম মূল্য দিতে হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। তিনি বলেন, রাশিয়া এবং উত্তর কোরিয়ার সম্ভাব্য আলোচনায় অস্ত্র সংক্রান্ত বিষয়গুলো স্থান পাবে।

হোয়াইট হাউস বলেছে, উত্তর কোরিয়াকে আন্তর্জাতিক নীতি মেনে চলতে হবে। তারা কখনোই অন্য কোনো রাষ্ট্রকে অস্ত্র বেচতে পারে না। রাশিয়াকে অস্ত্র বেচার অর্থ নিরাপরাধ ইউক্রেনীয়দের হত্যায় শামিল হওয়া। উত্তর কোরিয়া একাজ করলে তাকে তার ফল ভুগতে হবে।

হোয়াইট হাউসের এনএসএ জ্যাক সুলিভান জানিয়েছেন, উত্তর কোরিয়া ইতোমধ্যেই বিশ্বের মঞ্চে কোণঠাসা। তাদের কার্যত কোনো বন্ধু নেই। এই পরিস্থিতিতে রাশিয়াকে অস্ত্র বেচলে কঠিন দাম চোকাতে হবে।

এদিকে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন বলে মার্কিন সরকারের দাবির বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ক্রেমলিন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, সময় হলেই তারা এ বিষয়ে কথা বলবেন।

উল্লেখ্য, ২০২০ সালের পর এই প্রথম অন্য দেশে বৈঠক করতে যাচ্ছেন কিম। এর আগে ২০১৯ সালে প্রথমবার মস্কো গিয়ে পুতিনের সাথে বৈঠক করেছিলেন কিম।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ