একজন সাদা মনের মানুষ তাহিরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) নাজিম উদ্দিন

সুনামগঞ্জ জেলা প্রতিনিধি।।

আমরা সবাই মানুষ! শুধু মানুষের আকৃতি হলেই কি প্রকৃত মানুষ হওয়া যায়? প্রকৃত মানুষ হতে হলে মানুষের মধ্যে মনুষ্যত্ববোধ থাকাটা অতীব জরুরী। কিন্তু এই মনুষ্যত্ববোধ ক’জন মানুষের মধ্যে বিরাজমান সেটাই প্রশ্ন?

খুব বেশী দিন ধরে তাঁকে আমি চিনিনা। এইতো অল্প ক’দিনের পরিচয়। এখনো ব্যক্তিগতভাবে তাঁর সাথে আমার ঠিকমতো কথোপকথনও হয়নি। কিন্তু তাঁর সততা, উদারতা, ন্যায়পরায়ণতা, কর্মনিষ্ঠতা, নিরহংকারী, নির্ভীক, যে কোন শ্রেণীর মানুষের সাথে সৌহার্দপূর্ণ আচরণ এবং অসহায় মানুষের প্রতি তাঁর অকৃত্রিম ভালবাসা সত্যিই আমাকে মুগ্ধ করেছে।

এমন নির্লোভ বহুমাত্রিক কৃতিত্বের অধিকারী একজন আলোকিত মানুষ, যিঁনি সারা জীবন অসহায় মানুষ ও সমাজের জন্য নীরবে-নিভৃতে কাজ করে চলেছেন। সমাজকে আলোকিত করার এক মহাকর্মযজ্ঞে তিনি ব্যস্ত রয়েছেন সারাটি জীবন। বর্ণাঢ্য জীবনের অধিকারী এ সাদা মনের আলোকিত মানুষটির নাম অফিসার ইনচার্জ শেখ মোহাম্মদ নাজিম উদ্দিন। সুনামগঞ্জ জেলার তাহিরপুর থানায় বর্তমানে তিঁনি অফিসার ইনচার্জ (ওসি) হিসেবে কর্মরত রয়েছেন।

প্রশাসনের অফিসার ইনচার্জ হয়েও সব শ্রেণির মানুষকে আপন করে নেয়ার গুণ রয়েছে তাঁর মধ্যে। তিঁনি সকলের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দেন খোলা মনে।

তাহিরপুর থানা অফিসার ইনচার্জে যোগদানের পরপরই অপরাধ ধমনের কাজে সহযোগিতার লক্ষে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করে অপরাধ দমন ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে ছিলেন তিনি। তাহিরপুর থানার অপরাধীদের আতংকের আরেক নাম ওসি নাজিম উদ্দিন। তাঁর যোগদানের আগে খুন রাহাজানি,ছিনতাই আর রিতিমত জুয়ার আসর সহ ধর্ষনের মত ঘটনাও ঘটছে অহররহ।

মোহাম্মদ নাজিম উদ্দিন সরকারি দায়িত্ব পালনের পাশাপাশি নিজেকে বিলিয়ে দিয়েছেন অসহায় সাধারন মানুষের সেবায়। তাঁর মত প্রত্যেকটা থানা অফিসার ইনচার্জরা যদি হতেন বাংলাদেশের সাধারন মানুষ পুলিশের প্রতি আস্থা হারাতো না।

যান্ত্রিক এ যুগে মানুষ বড়ই আত্মকেন্দ্রিক। নিজের জগত নিয়ে ব্যস্ত হওয়ায় অন্যকিছু নিয়ে ভাবার সময় কারোর নেই। মানুষ যেন ভুলে গেছে স্রষ্টার সৃষ্টির মধ্যেই সৃষ্টিকর্তা বিরাজমান। আর সৃষ্টিকর্তার সৃষ্টিকে ভালবাসলেই স্রষ্টার নৈকট্য লাভ সম্ভব। স্বার্থপর পৃথিবীতে নিজস্বার্থ ছেড়ে নিস্বার্থ হওয়া সাদা মনের মানুষ পাওয়া ভার। কিন্তু এই কঠিন ব্যস্তবতায়ও কিছু মানুষ থাকে যাঁদের জন্যই বোধকরি এগিয়ে যাবার আলো দেখতে পাই। তেমনি একজন আলোকিত মানুষ তিনি বিয়ানীবাজার উপজেলার কাছাটুল এলাকায় জন্ম ও বেড়ে ওঠা মোহাম্মদ নাজিম উদ্দীন ১৯৯৮ সালে পুলিশ বাহিনীতে সাব ইন্সপেক্টর পদে যোগদান করেন।

তিনি গত ২০ নভেম্বর (২০২৩ইং) সুনামগঞ্জ জেলার তাহিরপুর থানায় অফিসার ইনচার্জ (ওসি) হিসেবে যোগদান করেন ও এখনো কর্মরত আছেন তিনি। এ অবস্থায়ও বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড দমনে নিষ্ঠার সাথে কাজ করে চলেছেন। তিনি আসার পর বেশকিছু সংবাদ এর শিরোনাম সহ মাদক, জুয়া,খুন,গুম, ইভটিজিং এর মত অসামাজিক কার্যকলাপ বন্ধের অভিযান অব্যাহত সহ বিভিন্ন সামাজিক ও সাধারণ মানুষের সেবা করে যাচ্ছেন তিনি।

প্রসঙ্গত পূর্বে সুনামগঞ্জ জেলার ছাতক থানায় অফিসার ইনচার্জ ও সুনামগঞ্জ জেলা পুলিশ লাইন হাসপাতালের ইনচার্জ ইন্সপেক্টর হিসেবে কর্মরত ছিলেন তিনি।

একজন সংস্কৃতিমনষ্ক ও ইসলামিক মানুষ হিসাবেও তাঁর কাজ ছড়িয়ে আছে এ দেশের সর্বত্র। তাঁর কাজকর্মের মাধ্যমে প্রতিনিয়ত উন্নত মানসিকতার পরিচয় দিয়ে যাচ্ছেন। যা সমাজের অন্যসব মানুষদের মধ্যে খুঁজে পাওয়া দুস্কর। সুন্দর ও ভাল মনের মানুষ হলে জীবনের সকল পর্যায়ে ভাল কাজ করা সম্ভব এ বিষয়টির অন্যতম নিদর্শন অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ নাজিম উদ্দিন। তিঁনি ভালবাসা, দয়া ও সৌহার্দ্যরে এক অনন্য প্রতিমূর্তি। তার সেই স্বত্তার বহিঃপ্রকাশ ঘটে মানুষের প্রতি অকৃত্রিম ভালবাসার বদান্যতায়।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ