একটি বই পড়া কর্মসূচি: কামরুল হুদা পথিকের ‘একাত্তর পাঠচক্র’

জাহাঙ্গীর আলম ইমরুল, কুমিল্লা।।

কামরুল হুদা পথিক পেশায় একজন শিক্ষক। রাজধানীর উত্তরার একটি কলেজের অধ্যক্ষ হিসেবে কর্মরত। তবে, একজন কবি ও লেখক হিসেবেই বিস্তর পিরিচিতি তার। ভার্চুয়াল এই যুগে মানুষ সেল ফোনের স্ক্রীনে চোখ রাখতে রাখতে যখন ছাপার অক্ষর থেকে অনেক দূরে সরে যাচ্ছে। বিশেষ করে আজকাল তরুণ সমাজ বই পড়া থেকে অনেকটাই বিমুখ হয়ে পড়ছে! তখন বই পড়ার এক ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছেন কবি কামরুল হুদা পথিক। নিজ জন্মভূমি নবীনগরের সম্ভাবনাময় এই তরুণ সমাজকে বই পড়ার প্রতি আগ্রহী করে তুলতে কামরুল হুদা পথিক চালু করেছেন একটি বই পড়া কর্মসূচি- ‘একাত্তর পাঠচক্র’।

‘বই হোক শ্রেষ্ঠ বন্ধু’- এই শ্লোগানে আর মহান মুক্তিযুদ্ধ ১৯৭১ এর চেতনাকে ধারণ করে তিতাস বিধৌত নবীনগরে পথচলা শুরু করলো ‘একাত্তর পাঠচক্র’। ৫ মে বৃহস্পতিবার সন্ধ্যায় ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর মহিলা কলেজ মিলনায়তনে অনুষ্ঠানিক উদ্বোধন করা হয় বই পড়া কর্মসূচি ‘একাত্তর পাঠচক্র’। উদ্বোধন করেন নাট্যজন আব্দুল ওয়াদুদ।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌরসভার মেয়র এডভোকেট শিব শংকর দাস। নবীনগর মহিলা কলেজের অধ্যক্ষ কান্তি কুমার ভট্টাচার্য এর সভাপতিত্বে অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য দেন একাত্তর পাঠ চক্রের প্রতিষ্ঠাতা পরিচালক কবি ও লেখক অধ্যক্ষ কামরুল হুদা পথিক।

আমন্ত্রিত অতিথি ছিলেন, জিপিএস পাঠাগারের প্রতিষ্ঠাতা পরিচালক ইঞ্জিনিয়ার মনিরুজ্জামান মনির, নবীনগরের কথার সম্পাদক সাংবাদিক গৌরাঙ্গ দেবনাথ অপু, ঐতিহ্য কুমিল্লার প্রতিষ্ঠাতা পরিচালক সাংবাদিক জাহাঙ্গীর আলম ইমরুল, সাপ্তাহিক গ্লোবাল নেট এর প্রকাশক ও সম্পাদক লায়ন মিঠুধর চৌধুরী, সাপ্তাহিক নবীনগর এর প্রকাশক ও সম্পাদক মোঃ আব্বাস উদ্দিন হেলাল, ক্লিন এন্ড গ্রীন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক জি এম কিবরিয়া, বিকন ফার্মাসিউটিক্যাল লি. এর ঊর্ধ্বতন কর্মকর্তা রিফাতুল হক, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি এটিএম রেজাউল করিম সবুজ, লোক গবেষক তিতাস বিপ্লব, কবি শামশাম তাজিল ও কবি জমির উদ্দিন পারভেজ, গুঞ্জন পাঠাগারের প্রতিষ্ঠাতা স্বপন, সংগীত শিল্পী জাকির হোসেন, লেখক জোবায়েদ হোসেন মোমেন, সিটিভির সম্পাদক রবিন সাইফ, সংস্কৃতি কর্মী সুভাস চন্দ্র সাহা, রাশেদ মিয়া প্রমূখ। অনুষ্ঠানে কানাডা থেকে শুভেচ্ছা বার্তা পাঠান বাংলাদেশ বেতারের সাবেক কর্মকর্তা প্রনব রায়।

সিফাতুল হক শিবলীর সঞ্চালনায় বই প্রদান, আলোচনা, আবৃত্তি, অভিনয় এই কয়টি পর্বে সাজানো হয় অনুষ্ঠানটি। আবৃত্তি করেন তিতাস বিপ্লব, মোহাম্মদ মনিরুজ্জামান, কামরুল হুদা পথিক, হামিদুল হুদা স্তেভান, শুভেন্দু চক্রবর্তী শুভ, জয়নব হাসান, শাহাব উদ্দিন। এসময় অভিনয় করেন আবদুল ওয়াদুদ, রেজাউল করিম সবুজ, গৌরাঙ্গ দেবনাথ অপু, কামরুল হুদা পথিক।

একাত্তর পাঠচক্রের প্রথম এই আয়োজনে ২২ জন পাঠকের হতে বই তুলে দেয়া হয়। আলোচনা ও আবৃত্তি শেষে একাত্তর পাঠচক্রের বাইশজন পাঠকের হাতে বই তুলে দেন আমন্ত্রিত অতিথিগণ।

সাভার ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের সিনিয়র শিক্ষক শাহীন আরা বেগম এর সৌজন্যে পাঠকদের হাতে বিভিন্ন খ্যাতিমান লেখক ও অনুবাদকের বই তুলে দেয়া হয়।

আরো দেখুনঃ