একদিনের ব্যবধানে হিলি স্থলবন্দরে কমেছে পিঁয়াজের দাম

হিলি প্রতিনিধি

বৈরি আবহাওয়ার কারনে মোকামে চাহীদা কমার কারনে মাত্র একদিনের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকাড়িতে পিঁয়াজের দাম কমেছে কেজিতে ৩টাকা করে। একদিন পুর্বেও বন্দরে ইন্দোর জাতের প্রতি কেজি পিঁয়াজ ২২ থেকে ২৩টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা কমে ১৯ থেকে ২০টাকা দরে বিক্রি হচ্ছে। পিঁয়াজের দাম কমায় খুশি নিন্ম আয়ের মানুষজনসহ বন্দরে পিঁয়াজ কিনতে আসা পাইকারগন।

হিলি স্থলবন্দরের পিঁয়াজ ব্যবসায়ী স্বপন মুন্সি বলেন, দেশে পিঁয়াজের সররবাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রনে রাখতে সরকার পিঁয়াজ আমদানির অনুমতি দেওয়ায় গত ৫জুলাই থেকে বন্দর দিয়ে ভারত থেকে পিঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। বর্তমানে বন্দর দিয়ে গড়ে প্রতিদিন ২০/২৫ট্রাক করে পিঁয়াজ আমদানি হচ্ছে। কিন্তু গতকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টিপাত হচ্ছে এতে করে আমদানিকৃত পিঁয়াজবাহী ট্রাকে বৃষ্টি ঢুকে পেয়াজ ভিজে যাচ্ছে। যার কারনে অনেক পিঁয়াজের ট্রাক থেকেই খারাপ মানের পিঁয়াজ বের হচ্ছে। একইভাবে বৈরি আবহাওয়ার কারনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন মোকামগুলোতে পিঁয়াজের বিক্রি কমে গিয়েছে। এতে করে পুর্বের তুলনায় সেসব মোকামগুলোতে পিঁয়াজের চাহীদা কিছুটা কমে গিয়েছে। এতে করে দেশের বাজারে চাহীদার তুলনায় পণ্যটির সরবরাহ বাড়ায় পিঁয়াজের দাম কমছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, হিলি স্থলবন্দর দিয়ে পিঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। বন্দর দিয়ে চলতি সপ্তাহের প্রথম দিন শনিবার ৩০টি ট্রাকে ৮২৫টন পিঁয়াজ আমদানি হয়েছে। গতকাল রবিবার বন্দর দিয়ে ২৩টি ট্রাকে ৬৭৪টন পিঁয়াজ আমদানি হয়েছে। আজ সোমবার বন্দর দিয়ে পিঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। পিঁয়াজ যেহেতু কাচামাল দ্রæত পচে যায় সেকারনে কাস্টমসের সকল প্রক্রিয়া শেষে আমদানিকারকগন যেন দ্রæত বন্দর থেকে পিঁয়াজ খালাস করে নিতে পারেন সেজন্য বন্দর কতৃপক্ষ সবধরনের ব্যবস্থা গ্রহন করে রেখেছে।

আরো দেখুনঃ