এডিস মশার প্রতীক নিয়ে ভিক্টোরিয়ার শিক্ষার্থীদের প্রতিবাদ র‍্যালি

কুমিল্লা প্রতিনিধি।।

ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এডিস মশার প্রতীক নিয়ে কুমিল্লা নগরীতে এক কিলো মিটার হেঁটেছে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের শিক্ষার্থীরা। ব্যতিক্রমী এই প্রতিবাদের আয়োজন করেছে কলেজের ৯টি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। মঙ্গলবার সকালে নগরীর কান্দিরপাড় থেকে সদর হাসপাতাল হয়ে কলেজের উচ্চমাধ্যমিক শাখায় এসে এ র‍্যালি শেষ হয়।

দেখা গেছে, ডেঙ্গু সচেতনতায় র‍্যালি চলাকালে ভ্যানে মশারি টানিয়ে শুয়ে ছিলো এক শিক্ষার্থী। এ সময় সচেতনতা মূলক স্লোগান, প্রচারপত্র বিতরণ করা হয়।

র‍্যালি শেষে ডেঙ্গু প্রতিরোধে অসচেতনতার উপর হয় নাটিকা। যার মধ্যে নগর কতৃপক্ষের নানা ভুল সিদ্ধান্ত ও নাগরিকদের অসচেতনতার চিত্র তুলে ধরা হয়।

নাটিকার আগে অনুষ্ঠিত হয় সংক্ষিপ্ত আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান। বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ মৃনাল কান্তি গোস্বামী।

শিক্ষক পরিষদের সম্পাদক ও কলেজের সাহিত্য পত্রিকা ক্যাম্পাস বার্তার প্রধান উপদেষ্টা মোহাম্মদ মঈন উদ্দীনের সভাপতিত্ব এই আয়োজনের সমন্বয়ক ছিলেন আরবি ও ইসলাম শিক্ষা বিভাগের প্রধান লে. মো. ফিরোজ উল আলম চৌধুরী।

এতে বিএনসিসি (সেনা), বিএনসিসি (বিমান), রোভার স্কাউট, রেডক্রিসেন্ট, রক্তদাতা সংগঠন বাঁধন, বিতর্ক পরিষদ, ভিক্টোরিয়া কলেজ থিয়েটার, সাহিত্য সংগঠন ক্যাম্পাস বার্তা ও কলেজ সাংবাদিক সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

আলোচনায় কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান বলেন, প্লাস্টিকের ড্রাম, ফুলের টব, ডাবের খোসা, দীর্ঘদিন পাত্রে জমে থাকা পানির মধ্যে এডিস মশা বংশ বিস্তার করে। ফলে এসব স্থান সব সময় পরিষ্কার রাখতে হবে। কুমিল্লা একটি জনবহুল শহর। সবাই নিজ নিজ অবস্থান থেকে সচেতন থাকলে

ডেঙ্গু মোকাবেলা করা সম্ভব। আজকের শোভাযাত্রায় আমরা সবাইকে সচেতনতায় বার্তা দিয়েছি ৯টি সামাজিক সাংস্কৃতিক সংগঠনের মধ্যমে।

আরো দেখুনঃ