এবার সাগরে জ্বালানিবাহী ট্যাংকারে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা

অনলাইন ডেস্ক।।

লোহিত সাগরে তারা আন্ড্রোমেডা স্টার অয়েল ট্যাংকার নামে একটি জ্বালানিবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। হামলার বিষয়টি নিশ্চিত করে মার্কিন সেন্ট্রাল কমান্ড বলেছে, ইরান-সমর্থিত হুতিরা ইয়েমেন থেকে লোহিত সাগরে জাহাজ-বিধ্বংসী তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এর ফলে আন্ড্রোমেডা স্টার জাহাজে (ট্যাংকার) সামান্য ক্ষতি হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে যুক্তরাজ্যের সামুদ্রিক নিরাপত্তাসংক্রান্ত প্রতিষ্ঠান আমব্রের বরাতে জানিয়েছে, ইয়েমেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় তাইজ প্রদেশ থেকে ব্যালিস্টিক তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এ হামলায় জ্বালানিবাহী জাহাজটির ক্ষতির শিকার হওয়ার খবর দিয়েছেন জাহাজটির মাস্টার।

এক এক্স বার্তায় মার্কিন সেন্ট্রাল কমান্ড বলেছে, একটি ক্ষেপণাস্ত্র এমভি মাইশা নামে অপর একটি জাহাজের পাশে পড়েছে। তবে এতে ওই জাহাজের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। হুতিদের মুখপাত্র ইয়াহিয়া সারেয়া দাবি করেছেন, আন্ড্রোমেডা স্টার পানামার পতাকাবাহী তবে ব্রিটিশ মালিকানাধীন, তবে আমব্রে বলছে, সম্প্রতি জাহাজের মালিকানা বদল হয়েছে।

প্রসঙ্গত, ফিলিস্তিনের গাজায় গত অক্টোবরে ইসরায়েলি হামলা শুরুর পর থেকে গাজাবাসীর প্রতি সংহতি জানিয়ে সমুদ্রে একের পর এক পণ্যবাহী জাহাজে হামলা চালিয়ে আসছে হুতি বিদ্রোহীরা। জবাবে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ সমুদ্র নিরাপদ রাখতে গঠিত জোটের পক্ষ থেকে পাল্টা আক্রমণ করে। তবে এক পর্যায়ে হুতিদের কাছে পিছু হটে তারা।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ