এ আর রহমানের বিরুদ্ধে ‘সুর’ চুরির অভিযোগ

অনলাইন ডেস্ক।।

ভারতের জনপ্রিয় অস্কারজয়ী সঙ্গীতশিল্পী এ আর রহমান। বর্তমানে খুব একটা ভালো সময় যাচ্ছে না এই কণ্ঠশিল্পীর। এই তো সেদিন পুনেতে মাঝপথে হঠাৎ তার কনসার্ট বন্ধ করে দেয় পুলিশ। এবার এ আর রহমানের বিরুদ্ধে সুর চুরির অভিযোগ উঠেছে। দিল্লির শিল্পী উস্তাদ ওয়াসিফুদ্দিন সাগর তার বিরুদ্ধে এই অভিযোগ তুলেছেন। তার দাবি, তার বাবা-চাচার সুর নকল করেছেন এ আর রহমান।

সম্প্রতি মুক্তি পেয়েছে ঐশ্বরিয়া রাই বচ্চন অভিনীত ‘পোন্নিইন সেলভান টু’। আর এই সিনেমার সঙ্গীতায়োজনের দায়িত্ব পেয়েছিলেন এ আর রহমান। সিনেমার ‘বীরা রাজা বীরা’ গানের সুর নিয়েই চুরির অভিযোগ করেন ওয়াসিফুদ্দিন। তিনি বলেন, এই গানের সুর তার বাবা-চাচার শিব বন্দনার সুর এক, শুধু গানের পরিবেশনায় পরিবর্তন এনেছেন এর সংশ্লিষ্টরা।

তবে ওয়াসিফুদ্দিন এই অভিযোগ এনে এ আর রহমানের কাছে চিঠিতে তিনি জানিয়েছেন, গানটিতে সুর ব্যবহারের জন্য আমার পরিবার থেকে অনুমতি নেওয়া উচিত ছিল তার। অনুমতি চাইলে অবশ্যই আমি অনুমতি দিতাম, কিন্তু সেটা তারা করেননি। তবে অভিযোগটি নিয়ে এ আর রহমানের কোনো বক্তব্য পাওয়া না গেলেও এর জবাব দিয়েছে সিনেমার প্রযোজনা প্রতিষ্ঠান মাদ্রাজ টকিজ। তারা বলছেন, ওয়াসিফুদ্দিনের সুর চুরির এই অভিযোগটি সম্পূর্ণ মিথ্যা। সুরটি নিয়ে সস্তা প্রচার ও টাকার জন্য এই ধরনের অপপ্রচার করছেন তিনি।

নির্মাতারা বলছেন, ‘বীরা বীরা’ গানটি ত্রয়োদশ শতাব্দীর নারায়ণ পণ্ডিতাচারিয়ানের কম্পোজিশন থেকে নিয়েছেন তারা। ২৮ এপ্রিল মুক্তি পেয়েছে মণি রত্নম নির্মিত সিনেমা ‘পোন্নিইন সেলভান টু’।

সুত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ