কাবুলে আত্মঘাতী বিস্ফোরণে ৬ জন নিহত

অনলাইন ডেস্ক।।

আফগানিস্তানের রাজধানী কাবুলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাইরে আত্মঘাতী বোমা বিস্ফোরণে অন্তত ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো অনেকে।

প্রত্যক্ষদর্শীরা বলেছেন, সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা যখন তাদের অফিস থেকে বাড়ির উদ্দেশে বের হচ্ছিলেন তখন একটি নিরাপত্তা চৌকির কাছে এ হামলা হয়।

তালিবান নিযুক্ত কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান বলেন, আহতদের মধ্যে তিনজন নিরাপত্তাকর্মী রয়েছেন। কোনো গোষ্ঠী তাৎক্ষণিকভাবে প্রাণঘাতি এই বিস্ফোরণের দায় স্বীকার করেনি। মুসলিমদের রোজার মাস, রমজান শুরু হওয়ার পর আফগানিস্তানে এটি এ ধরনের প্রথম হামলা।

ইসলামিক স্টেট খোরাসান বা আইএস-কে নামে পরিচিত ইসলামিক স্টেটের আঞ্চলিক সহযোগী সংগঠন দেশটিতে সম্প্রতি সংগঠিত প্রায় সকল বোমা হামলার দায় স্বীকার করেছে।

উত্তর আফগানিস্তানের বালখ প্রদেশে একটি গোপন আস্তানায় পরিচালিত সাম্প্রতিক অভিযানে অন্যদের মধ্যে আইএস-কের তিনজন গুরুত্বপূর্ণ সদস্যকে হত্যা করেছে নিরাপত্তা কর্মীরা; তালিবানের এমন ঘোষণার পর সোমবার এই বোমা হামলার ঘটনা ঘটলো।আইএস-কে গোষ্ঠীকে তালিবান প্রধান শত্রু বলে মনে করে।

যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ সামরিক কমান্ডার গত সপ্তাহে বলেছিলেন, আইএস-কে পশ্চিমের ওপর তাদের দৃষ্টি নিবদ্ধ করেছে এবং বছর শেষ হওয়ার আগেই আক্রমণ শুরু করতে পারে।

গত মাসে জাতিসংঘের একটি প্রতিবেদনের জন্য সদস্য দেশগুলোর দ্বারা সরবরাহ করা গোয়েন্দা তথ্যে সতর্ক করা হয়েছিলো যে, আইএস-কে এর বিভিন্ন স্থানে ১ হাজার থেকে ৩ হাজার যোদ্ধা রয়েছে। তারা কাবুল এবং আফগানিস্তানের কুনার, নানগারহার এবং নুরিস্তান প্রদেশে সেল স্থাপন করেছে। উল্লেখিত সবগুলো প্রদেশে পাকিস্তানের সাথে অভিন্ন সীমান্ত রয়েছে।

সূত্র: ভয়েস অব আমেরিকা

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ